১০০ দিনের কাজের টাকা বকেয়া: কেন্দ্রের বিরোধিতায় সংসদে তৃণমূলের পাশে কংগ্রেস

দীর্ঘ দিন ধরে কেন্দ্রের(Central) তরফে আটকে রাখা হয়েছে রাজ্যের প্রাপ্য ১০০ দিনের কাজের টাকা(MANREGA)। এই টাকা অবিলম্বে মিটিয়ে দেওয়ার দাবিতে সংসদে একযোগে সরব হল তৃণমূল(TMC) ও কংগ্রেস(Congress)। বুধবার লোকসভায় এই ইস্যুতে সরব হন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। তাঁর পাশে দাঁড়িয়ে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। দাবি তোলেন অবিলম্বে বাংলার বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন একশো দিনের কাজের টাকা প্রসঙ্গে বলেন, “বাংলা থেকে অনেক সদস্যই অভিযোগ করেছেন যে, আমরা তাঁদের বিল আটকে রেখেছি। পশ্চিমবঙ্গের মনরেগা তহবিল ২০২২-এর মার্চ থেকে আটকে রয়েছে। কারণ, বিভিন্ন জনের কাছ থেকে এ বিষয়ে অভিযোগ জমা পড়েছে। মনরেগা আইন অনুযায়ী, কেন্দ্র সরকারের কাছে অভিযোগ জমা পড়লে তা ততদিন আটকে রাখা হবে যতদিন না সংশ্লিষ্ট রাজ্যের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যাখ্যা পাওয়া যায়।” এরপর বক্তব্য রাখতে গিয়ে সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, এই বিষয়ে সমস্ত কিছু নিয়ে রাজ্য-কেন্দ্র আলোচনা হয়েছে। নির্মলা সুদীপের বাদানুবাদের মাঝে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী উঠে দাঁড়িয়ে অভিযোগ করেন, ইচ্ছাকৃতভাবেই কেন্দ্র বাংলার প্রাপ‌্য অর্থ আটকে রেখেছে।

উল্লেখ্য, কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধীরা সরকারের দিকে নিশানা সাধার জন্য ২২টি বিষয় ঠিক করেছে। তৃণমূলের তরফ থেকে পাঁচটি বিষয়ের উপর বিশেষ জোর দেওয়া হবে, যার মধ্যে বাংলার আর্থিক বঞ্চনা, বেকারত্ব, মূল্যবৃদ্ধি, কেন্দ্রীয় সংস্থার অপব্যবহার ও মেঘালয় রয়েছে। প্রতিটি দলেরই নিজস্ব বিষয় থাকলেও একে অন্যের বিষয়ে সমর্থন করবে বলেও ঠিক হয়েছে। সেইমতোই এদিন বাংলার প্রাপ্যর বিষয়ে সুদীপের পাশে দাঁড়াতে দেখা গিয়েছে অধীরকে।

Previous articleশুভেন্দুর রক্ষাকবচকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য, হাই কোর্টেই মামলার নির্দেশ শীর্ষ আদালতের
Next articleবিচারপতি মান্থার জন্যই বেপরোয়া শুভেন্দু, আসানসোল পদপিষ্ট কাণ্ডে বিস্ফোরক কুণাল