মোদিকে ‘ইঁদুর’, বিজেপিকে ‘কুকুর’! খাড়গের বেলাগাম ভাষণে উত্তাল সংসদ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে(Narendra modi) উদ্দেশ্য করে ‘রাবণ’ মন্তব্যের রেশ এখনও কাটেনি, এরইমাঝে নরেন্দ্র মোদিকে ‘ইঁদুর’ বলে কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে(Mallikarjun Kharge)। ভারত জোড়ো যাত্রায় রাজস্থানের আলওয়ারে এক জনসভায় নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে খাড়গে বলেন, “উনি (মোদি) বাইরে সিংহের মতো কথা বলেন। কিন্তু ভিতরে ভিতরে উনি ইঁদুর।” খাড়গের এহেন মন্তব্যের রেশ মঙ্গলবার আছড়ে পড়ল সংসদে। মঙ্গলবার এই ইস্যুতে উত্তাল হয়ে উঠল সংসদ।

সম্প্রতি রাজস্থানের আলওয়ারে এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে অরুণাচলের তাওয়াংয়ে চিনা আগ্রাসন প্রসঙ্গ তুলে ধরে নরেন্দ্র মোদিকে তীব্র ভাষায় আক্রমণ শানান মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, “উনি (মোদি) বাইরে সিংহের মতো কথা বলেন। কিন্তু ভিতরে ভিতরে উনি ইঁদুর। আমরা দেশের সঙ্গে আছি। কিন্তু সরকার তথ্য গোপন করছে।” এখানেই থামেননি খাড়্গে। বিজেপিকে রীতিমতো কটাক্ষ করে তিনি বলেন, “আপনাদের বাড়ির কুকুরটাও কি দেশের জন্য প্রাণ দিয়েছে? তাও আপনারা নিজেদের দেশভক্ত বলে দাবি করেন। অথচ আমরা কিছু বললেই আমাদের দেশদ্রোহী বলে দেগে দেওয়া হয়। কংগ্রেস দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছে। ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধীর মতো নেতানেত্রীরা তাঁদের প্রাণ উৎসর্গ করেছেন।”

খাড়্গের এহেন মন্তব্যের পর তার রেশ আছড়ে পড়ে সংসদে। মঙ্গলবার অধিবেশন শুরু হতেই ওই মন্তব্যের জন্য খাড়্গেকে ক্ষমা চাওয়ার দাবি জানান বিজেপি সাংসদরা। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল বলেন, “আলওয়ারে আপত্তিজনক ভাষা প্রয়োগ করার জন্য মল্লিকার্জুন খাড়গেকে ক্ষমা চাইতে হবে।” এর জবাবে খাড়গের পালটা আক্রমণ, “যে মানুষরা দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছেন, আপনারা তাঁদের ক্ষমা চাইতে বলছেন?” এদিকে ভর্ৎসনার সুরে খাড়্গেকে উদ্দেশ্য করে রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড় বলেন, “দেশের ১৩৫ কোটি মানুষ আপনাদের দেখছে। আমরা কিন্তু খুব খারাপ উদাহরণ তৈরি করছি। মানুষের সংসদের উপর থেকেই মোহভঙ্গ হয়ে যাচ্ছে। এই ধরনের প্রদর্শন… আমাদের খুব, খুব খারাপ হিসেবে প্রতিপন্ন করে।” সবমিলিয়ে রীতিমতো উত্তপ্ত হয়ে ওঠে সংসদের পরিস্থিতি।

Previous articleশাহ-মমতা বৈঠকের পরেই ‘পলি সমস্যা’ মেটাতে তৎপরতা তুঙ্গে
Next articleবিশ্বচ‍্যাম্পিয়ন হয়েও ফিফা র‍্যাঙ্কিং-এ ব্রাজিলকে টেক্কা দিতে পারল না আর্জেন্তিনা