“আমরা দুজনেই চাই অবিলম্বে যু*দ্ধ শেষ হোক”: হোয়াইট হাউসে মুখোমুখি বাইডেন-জেলেনস্কি

তবে প্রথমে নিরাপত্তাজনিত কারণে জেলেনস্কির এই সফর বাতিলের আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু পরে আমেরিকার গুপ্তচর বিমানের কড়া নজরদারির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছন ইউক্রেন প্রেসিডেন্ট।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine Conflict) ৩০০ দিন অতিক্রান্ত। আর এমন উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই প্রথমবার মুখোমুখি হলেন ইউক্রেন প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি (Vladimir Zelensy) ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। বুধবারই মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছন তিনি। এরপরই হোয়াইট হাউসে (White House) গিয়ে বাইডেনের সঙ্গে দেখা করেন ইউক্রেন প্রেসিডেন্ট। প্রথম দিকেই লাগাতার হামলা চালাচ্ছিল রাশিয়া, কিন্তু মাঝে কিছুটা ঝাঁঝ কমায় রুশ সেনাবাহিনী। এরপর ইউক্রেনে জাঁকিয়ে শীত পড়ার সঙ্গে সঙ্গে ফের হামলা জোরদার হয়েছে। তবে বর্তমানে এই যুদ্ধের ইতি টানতে চাইছেন দুই দেশের প্রেসিডেন্ট। কিন্তু ইতিমধ্যে বল পুতিনের কোর্টেই ঠেলেছেন জেলেনস্কি, এমনটাই সূত্রের খবর। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনের সঙ্গে জেলেনস্কির দেখা হওয়ার পর হ্যান্ডশেকের (Handshake) ছবি ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সূত্রের খবর, এদিন প্রায় দু’ঘণ্টা ধরে নিজেদের মধ্যে আলোচনা সারেন বাইডেন-জেলেনস্কি।

তবে প্রথমে নিরাপত্তাজনিত কারণে জেলেনস্কির এই সফর বাতিলের আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু পরে আমেরিকার গুপ্তচর বিমানের কড়া নজরদারির মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছন ইউক্রেন প্রেসিডেন্ট। এরপরই সোজা হোয়াইট হাউসে গিয়ে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। আর বৈঠকের পর নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে জেলেনস্কি জানান, এই সফরের মাধ্যমে আমেরিকার আঙ্গে ইউক্রেনের প্রতিরক্ষা শক্তি আরও মজবুত হবে। তবে এদিনের বৈঠকের পর যৌথ সাংবাদিক সম্মেলন করেন দু’দেশের প্রেসিডেন্ট। বাইডেন সাংবাদিক সম্মেলনে বলেন, আমরা দুজনই চাই অবিলম্বে যুদ্ধ শেষ হোক। এই যুদ্ধ আগেই শেষ হয়ে যেত যদি পুতিনের সম্ভ্রম থাকত এবং তিনি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারতেন।

অন্যদিকে জেলেনস্কি জানান, মার্কিন কংগ্রেস আমায় যেভাবে সবসময় সমর্থন জানিয়েছে তাতে আমি আপ্লুত। পাশাপাশি পাশে থাকার জন্য আমেরিকার সমস্ত বাসিন্দাদের শুভেচ্ছা ও ধন্যবাদ জানান ইউক্রেন প্রেসিডেন্ট।

 

 

Previous articleশুভেন্দুর সভার পোস্টারে ব্রাত্য দিলীপ! মেদিনীপুরে ক্ষোভে ফুঁসছে আদি বিজেপি
Next articleরাহুলের জুতো বেঁধে দিচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রী! মালব্যের টুইটে বিতর্ক