Assembly: মমতার বক্তব্যে সায়! স্পিকারকে কৃষ্ণের সঙ্গে তুলনা করে একত্রে কাজের বার্তা রাজ্যপালের

রাজ্যপাল বলেন, গণতন্ত্রের শক্তিই হল শাসক-বিরোধী সমন্বয়। বিধানসভায় শাসক-বিরোধী দু'পক্ষই নানা কথা বলবে। বিধানসভায় বৈচিত্র্য থাকবে। বিভিন্ন মতামতও থাকবে। স্পিকারের কাজ বিধানসভায় এই বৈপরীত্য ও মতকে সুষ্ঠভাবে সম্পন্ন করা।

বৃহস্পতিবার বিকেলেই রাজভবনে (Rajbhawan) গিয়ে সাক্ষাৎ করে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। প্রায় ঘণ্টাখানেক কথা বলার পর রাজভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, রাজ্যপাল অত্যন্ত ভদ্র মানুষ, আশা করি আর কোনও সমস্যা থাকবে না। আলোচনা করে সব সমস্যার সমাধান হয়ে যাবে। তিনি সহযোগিতা করছেন। আমরা কৃতজ্ঞ। আর তার চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সুর মেলালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (CV Anand Bose)। শুক্রবার বিধানসভার ফ্লাওয়ার শো-এর অনুষ্ঠানে গিয়ে রাজ্যপাল ও স্পিকারের ঐক্যের বার্তা দিলেন রাজ্যপাল। এরপরই রাজ্যপাল তাঁর ভাষণে জানান, এখানে সবচেয়ে সুন্দর ফুল হল উপস্থিত সিনিয়র সিটিজেনরা। প্রেস্টিজিয়াস এই ফ্লাওয়ার শোয়ে আসতে পেরে আমার ভাল লাগছে।

এদিন কৃষ্ণ, সত্যভামা এবং রুক্মিণীর উল্লেখ করে তিনি বলেন, বিধানসভায় বিভিন্ন রঙের ফুল ফুটে রয়েছে, এর মাধ্যমেও স্পিকার (Speaker) বিমানবাবু (Biman Banerjee) একটা কথা বলতে চেয়েছেন। বিধানসভার ভিতরে ফুলের ভারসাম্য বজায় রাখছেন। এটা উনি শিখেছেন ভগবান শ্রীকৃষ্ণের থেকে। তখন থেকেই নারদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এখনও তাই। বিধানসভাও তার বাইরে নয়। কৃষ্ণর মতোই নানা দ্বিধায় ভুগতে হয় বিমানবাবুকে। পাশাপাশি রাজ্যপাল বলেন, একজন স্পিকার হয়েও কথা বলতে পারেন না, আর একজন গভর্নর হয়েও গভর্ন করতে পারেন না। তাই দুজনেরই উচিত একসঙ্গে কাজ করা। এরপরই রাজ্যপাল বলেন, গণতন্ত্রের শক্তিই হল শাসক-বিরোধী সমন্বয়। বিধানসভায় শাসক-বিরোধী দু’পক্ষই নানা কথা বলবে। বিধানসভায় বৈচিত্র্য থাকবে। বিভিন্ন মতামতও থাকবে। স্পিকারের কাজ বিধানসভায় এই বৈপরীত্য ও মতকে সুষ্ঠভাবে সম্পন্ন করা।

উল্লেখ্য, শুক্রবার থেকে বিধানসভায় শুরু হয়েছে ফ্লাওয়ার শো (Flower Show)। আর এই অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে সস্ত্রীক যোগ দেন রাজ্যপাল। তবে প্রারম্ভিক ভাষণে অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় জানান, কোভিডের জন্য গত দুবছর এই অনুষ্ঠান সেভাবে করা যায়নি। এবার তাই উদ্দীপনার সঙ্গে এই ফ্লাওয়ার-শো আয়োজন করা হয়েছে।

 

 

Previous articleপার্ক স্ট্রিটে ৩০ ফুটের গোল্ড প্লেটেড ক্রিসমাস ট্রি !
Next articleঅশান্তি পাকিয়েও সমবায় নির্বাচনে গো-হারা বিজেপি, নন্দীগ্রামে জমি হারাচ্ছেন শুভেন্দু