ফিরে দেখা ২০২২ : বিনো দুনিয়া

এক বছরে দুবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন থেকে শুরু করে সিনে জগতের ঘুরে দাঁড়ান - এই সব কিছু নিয়েই শেষ হল বিনোদনের ২০২২। অনেক না পাওয়া, হারিয়ে যাওয়া গল্পগুলোর মাঝেও আরও ভাল এক নতুন বছর প্রাপ্তির আশায় এগিয়ে যাওয়া ২৩ এর পথে।

দেখতে দেখতে আরও একটা বছর শেষ। চাওয়া পাওয়ার হিসেব করতে করতে ২০২৩ এর দিকে পা বাড়িয়েছে বিনোদন জগত (Entertainment Industry) । তাই স্মৃতির ভিড়ে বছরভর ফেলে আসা বিনোদনের নস্টালজিয়া সাজিয়ে রাখলাম আপনাদের জন্য।

বাইশে বসন্ত

২০২২ সালে অনেক মানুষের জীবনের নতুন অধ্যায় শুরু হল। প্রেম ভালোবাসা পরিণতি পেল, নতুন বসন্তের সূচনা ঘটল অনেক তারকার জীবনে।

রণবীর – আলিয়া : এপ্রিলের মাঝামাঝি চার হাত এক হয়েছে। আর বছর শেষে জীবনে এসেছেন নতুন মানুষ। বাইশের বিনোদন জগতের সারা বছর চর্চায় রইলেন এই জুটি।

ফারহান – শিবানী: রকঅন স্টার শিবানী দণ্ডেকরের জীবনে সত্যিকারের রকস্টার হয়ে উঠলেন এই বছরই।
মৌনি রায় -সুরজ নামবিয়া : দীর্ঘদিনের বন্ধুত্বের সম্পর্ক সাত পাকে বাঁধা পরল ২০২২ সালে।

ভিকি – ক্যাট: এই বছরটা যেন বলিউডকে বিয়ের মরসুম উপহার দিয়েছিল। ডেস্টিনেশন ওয়েডিং করলেন বলিউডের ভিকি কৌশল এবং ক্যাটরিনা কাইফ।

এই বছরে মাতৃত্বের স্বাদ পেলেন প্রিয়াঙ্কা চোপড়া, সোনম কাপুর, আলিয়া ভাট, বিপাশা বসুর মতো তারকারা।

কিছু পাওয়া মানে কিছু হারানোর সমীকরণ যেন তৈরি হয়ে যাওয়া।

বাইশে বিদায় –

২০২২ বিনোদন জগতের জন্য অনেকগুলো মন খারাপের ঘটনা সামনে এনেছে। নক্ষত্রপতন যেন বছরভর বিনো দুনিয়াকে ভারাক্রান্ত করে রেখেছিল। শুরুটা হয়েছিল সরস্বতী পুজোর পরের দিনেই। ভারতের সঙ্গীত সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের (Lata Mangeshkar) প্রয়াণ এমন ধাক্কা দিয়েছিল দেশবাসীকে যে সেই ক্ষত আজও টাটকা।১৫ ফেব্রুয়ারি, নিজের কণ্ঠের জাদুতে যে মানুষটা কয়েক দশক ধরে সংগীত জগতকে মাতিয়ে রেখেছিলেন, সেই সন্ধ্যা মুখাপাধ্যায় (Sandhya Mukherjee) প্রয়াত। খবরটা মেনে নিতে পারেন নি আপামর সঙ্গীতপ্রেমী মানুষেরা। সংগীত জগতের আরও এক নক্ষত্রপতন সেই ফেব্রুয়ারি মাসেই । অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিতে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন ডিস্কো কিং বাপ্পি লাহিড়ী (Bappi Lahiri)। চলতি বছরে ‘এমন একটা ঝিনুক খুঁজে’র গায়িকা নির্মলা মিশ্র (Nirmala Mishra) সবাইকে ছেড়ে চলে যান। কলকাতার নজরুল মঞ্চে গান গাইতে এসে অকাল মৃত্যু হয় সংগীতশিল্পী কেকের (KK)। এরপর বাংলা জুড়ে ছড়িয়ে পরে বিতর্ক আর সমালোচনা। এ বছরই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি সন্তুরবাদক পণ্ডিত শিব কুমার শর্মা। ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন বিশিষ্ট অভিনেতা ভীষ্ম গুহঠাকুরতা। ২৪ মার্চ মাত্র ৫৮ বছর বয়সে প্রয়াত হন অভিনেতা অভিষেক চট্টোপাধ্যায়ও। মধ্যবিত্ত বাঙালির জীবনের টুকরো টুকরো মুহূর্তগুলিকে সিনেমার পর্দায় তুলে ধরেছিলেন যিনি সেই তরুণ মজুমদার। জুলাই মাসে প্রয়াত হন কিংবদন্তি পরিচালক। ‘জনঅরণ্য’,’দূরত্ব’,’হীরের আংটি’র অভিনেতা প্রদীপ মুখোপাধ্যায় আগস্ট মাসে প্রয়াত হন । হাসির জাদুকর রাজু শ্রীবাস্তব (Raju Srivastava) গত ২১ সেপ্টেম্বর অনুরাগীদের কাঁদিয়ে চলে গেলেন চিরকালের জন্য। সেপ্টেম্বর মাসেই প্রয়াত হন কিংবদন্তি পরিচালক ও নিউ ওয়েভ সিনেমার জনক জঁ লুক গদার। লড়াই শেষে নভেম্বরের শীতে চলে গেলেন ঐন্দ্রিলা শর্মা (Aindrila Sharma)। চোখের জলে বিদায় জানালেন প্রেমিক সব্যসাচী, তৈরি হল রূপকথা।

বিনোদন ব্যবসায় ২০২২-

এই বছর যেমন বহু প্রতীক্ষিত অনেক ছবি ভাল ব্যবসা করতে পারেনি, তেমনই একাধিক ছবি অপ্রত্যাশিত সাফল্য পেয়েছে। বছর শেষে ফিরে দেখা যাক, ব্যবসার নিরিখে কোন ছবি কোথায় দাঁড়িয়ে।

ব্রহ্মাস্ত্র (Brahmastra)- রণবীর কপূর ও আলিয়া ভট্ট অভিনীত এই ছবি সব ভাষা মিলিয়ে মোট ২৫৪ কোটি টাকার ব্যবসা করেছে।

দ্য কাশ্মীর ফাইলস (The Kashmir Files)- বিতর্কের পরেও মোট আয়ের পরিমাণ ২৪৭ কোটি টাকা।

দৃশ্যম ২ (Drishyam 2)-কমার্শিয়াল ছবি না হওয়া সত্ত্বেও এই ছবি মানুষ পছন্দ করেছেন। প্রায় ২২০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি।

গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি (Gangubai Kathiawadi)- দাপিয়ে অভিনয় করলেন আলিয়া ভট্ট, ১২৬.৫০ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি।

কেজিএফ চ্যাপ্টার ২ – বিশ্বব্যাপী ১২০০ কোটি টাকার বেশি আয় করেছে এই ছবি। এই তালিকায় দৌড় বজায় রেখেছে আরআরআর।

সুরেলা সফর –

২০২২ এর কোন গান মন ছুঁয়ে গেল আর কাকেই বা ছুঁড়ে ফেলে দিলেন দর্শক?

অরিজিৎ সিং (Arijit Singh)-এর গলায় কেশরিয়া (Keshariya) গানটি এই বছরের সবচেয়ে বেশিবার শোনা হয়েছে বলে জানা যাচ্ছে। হ্যারি স্টাইলস বা হ্যারি এডওয়ার্ড স্টাইলস-এর কন্ঠে ‘অ্যাজ ইট ওয়াজ’ গানটি আন্তর্জাতিকভাবে ২০২২ সালের সবচেয়ে বেশি স্টিম করা ভিডিও হিসেবে চিহ্নিত হয়েছে। ‘পুষ্পা-দ্য রইস’ ছবির ‘ও আন্তাভা’ গানের তালে মেতেছিলেন আট থেকে আশির শ্রোতারা। সদ্য মুক্তি পেয়েছে ‘পাঠান’ (Pathaan) ছবির এই গানটি। ‘বেশরম রঙ’। কিন্তু এই গানটিকে ২০২২ এর তালিকায় রাখা যায় শুধু বিতর্কের জন্যই। ২০২২ -এর তালিকায় কোনও বাংলা গান থাকবে না তাও কি হয়! ‘বেলাশুরু’ ছবির ‘ইনি বিনি টাপা টিনি’ গানটি বাংলা শ্রোতাদের কাছে তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। বাংলাদেশের ছবি ‘হাওয়া’-র ‘সাদা সাদা কালা কালা’ গানটি মুক্তির পরে কার্যত ভাইরাল হয়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

বাইশের বিতর্ক – 

বিতর্কের ২০২২ বললে একগুচ্ছ ঘটনা চোখের সামনে ভেসে ওঠে। বছর যত এগিয়েছে বিতর্কে সিনেমা থেকে তারকারা, খবরে শিরোনামেই সব সময়ই তাঁদের উজ্জ্বল উপস্থিতির দেখা মিলেছে। হঠাৎ করে সোশ্যাল মিডিয়ায় হইচই। বয়কট বলিউড, বয়কট আমির খান, বয়কট লাল সিং চাড্ডা! আর এই ট্রেন্ডের চক্করে পড়ে অনেক খাটনি করে বানানো আমিরের লাল সিং চাড্ডা বক্স অফিসে একেবারে মুখ থুবড়ে পড়ল।২০২২ সালের সবচেয়ে আলোচিত ছবি দ্য কাশ্মীর ফাইলস। ছবি মুক্তি হওয়ার আগে থেকেই বিতর্কের মুখে পড়তে হয়েছিল পরিচালক বিবেক অগ্নিহোত্রীর এই ছবিকে। বিতর্ক বাড়িয়ে নগ্ন রণবীর ছড়িয়ে পড়েছিলেন নেট দুনিয়ায় এই বছরেই। ২০০ কোটি টাকার আর্থিক কেলেঙ্কারিতে অভিযুক্ত ‘ঠগ’ সুকেশ চন্দ্রশেখরের সঙ্গে বলিউড অভিনেত্রী জ্যাকলিনের (Jacqueline Fernandez) সম্পর্ক নিয়ে তুমুল শোরগোল বলিউডে। বিশেষ করে জ্যাকলিনের সঙ্গে সুকেশের একটি অন্তরঙ্গ ছবি প্রকাশ্যে আসার পর থেকেই বিতর্কের মুখে পড়েন জ্যাকলিন। বছর শেষেও কাটল না রেশ। সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং ‘বয়কট পাঠান'(Boycott Pathaan)।

বাংলা ছবির ২০২২-

২০২২ সালে মুক্তি পেয়েছে একগুচ্ছ বাংলা ছবি। হলমুখী হয়েছেন সিনে প্রেমী দর্শকেরা, সিনেমা হলের বাইরে ঝুলছে ‘হাউজফুল’ বোর্ড। ২২ এর সেরা ছয় বাংলা ছবি:

১) বেলাশুরু – প্রত্যাশা মতোই নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘বেলা শুরু’ – একেবারে শুরু থেকে ঝোড়ো ব্যাটিং করেছে। ‘বেলা শুরু’, এক চিরন্তন প্রেমের গল্প, বেলাশেষের পর এই ছবির আগ্রহে অপেক্ষা করেছেন দর্শক। উইন্ডোজ প্রোডাকশন হাউজের ব্যানারে মুক্তি পেয়েছে এই ছবি। যার বক্স অফিস কালেকশন আনুমানিক ৪.৩৮ কোটি টাকা।

২) অপরাজিত – এই ছবি যে এভাবে এক সিরিয়াল অভিনেতার পরিচয় বদলে দেবে সেটা বোধহয় জিতু কমল নিজেও ভাবতে পারেন নি। ১৩ মে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ফ্রেন্ডস কমিউনিকেশনস প্রযোজিত এই ছবি। সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ তৈরির নেপথ্যের কাহিনি মূলত ফুটে উঠেছে এই ছবিতে। পরিচালনায় অনীক দত্ত । যদিও পরে এই ছবির গল্পের কপিরাইট নিয়ে প্রশ্ন ওঠে।

৩) কিশমিশ – মিষ্টি প্রেমের দারুণ গল্প। দেব এর প্রযোজক হিসেবে ফের বাজিমাত। রাহুল মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে টিনটিন ও রোহিণী রূপে সকলের মন জয় করেছেন রিয়েল লাইফ জুটি দেব ও রুক্মিণী । আনুমানিক ২.০৬ কোটি টাকার ব্যবসা করেছে এই ছবি। এই ছবির বক্স অফিস কালেকশন প্রায় ৩ কোটির কাছাকাছি।

৪) কর্ণসুবর্ণের গুপ্তধন – মহাপুজোতে বড় ছবি মুক্তি। মহাপঞ্চমীর দিন মুক্তি পেয়েছিল ধ্রুব বন্দ্যোপাধ্যায় পরিচালিত ছবি ‘কর্ণসুবর্ণের গুপ্তধন’। প্রযোজনা সংস্থা এসভিএফ। কর্ণসুবর্ণের এক গৌরবময় অধ্যায় ফুটে উঠেছে এই ছবিতে সঙ্গে আবার সোনাদার রহস্য উন্মোচন। বক্স অফিস কালেকশন আনুমানিক ৯.৮ কোটি টাকা।

৫) বল্লভপুরের রূপকথা – সিনেমা সুপারহিট হয় গল্পের বুননে আর পরিবেশনার আঙ্গিকে প্রমাণ করল বল্লভপুরের রূপকথা। অনির্বাণ ভট্টাচার্য পরিচালিত প্রথম বড় পর্দার ছবিতে অভিনয় করছেন সত্যম ভট্টাচার্য ও সুরঙ্গনা বন্দ্যোপাধ্যায় । এই ছবির এখন পর্যন্ত বক্স অফিস কালেকশন আনুমানিক ৪ কোটি টাকা।

৬) প্রজাপতি – বছর শেষে বিতর্কের মাঝে দুর্দান্ত ব্যাটিং দেব মিঠুনের। প্রেম, ভালোবাসা, স্নেহ বন্ধুত্বের আবেগে ভরপুর প্রজাপতির ডানায় সওয়ার হয়ে বছর শেষে সাফল্যের পথে পাড়ি দিলেন তাঁরা।

এক বছরে দুবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন থেকে শুরু করে সিনে জগতের ঘুরে দাঁড়ান – এই সব কিছু নিয়েই শেষ হল বিনোদনের ২০২২। অনেক না পাওয়া, হারিয়ে যাওয়া গল্পগুলোর মাঝেও আরও ভাল এক নতুন বছর প্রাপ্তির আশায় এগিয়ে যাওয়া ২৩ এর পথে।

 

Previous article‘তুচ্ছ বিষয় নিয়ে মাথা ঘামাতে রাজি নই’, মার্টিনেজের সেলিব্রেশন নিয়ে বললেন এমবাপে
Next articleদেখা করতে পারছেন না লিও, নিজের শহরের বাসিন্দাদের কাছে ক্ষমা চাইলেন মেসি