Hoogly: লিমকা বুক অফ রেকর্ডসে নাম উঠল পান্ডুয়ার শতাব্দীর

২০১৪ সালে সেনাবাহিনীতে যোগ দেন শতাব্দী। বাবার অকস্মাৎ মৃত্যুতে ভেঙে পড়েছিল পরিবার। তবে নিজের লক্ষ্য থেকে সরেননি শতাব্দী।

সুমন করাতি 

হুগলির (Hoogly) পান্ডুয়ার (Pandua) খারাজী পাড়ার বাসিন্দা শতাব্দী ধর (Shatabdi Dhar)। ৩১ বছর বয়সে বর্ডার সিকিউরিটি ফোর্সে (BSF) কর্মরত, তিনি বর্তমানে সীমা ভবানী নামে মহিলা টিমের সদস্য। সম্প্রতি বাইক স্টান্টে (Bike Stunt) লিমকা বুক অফ রেকর্ডসে (Limca Book of Records) নাম উঠে এসেছে তাঁর। এনফিল্ড (Enfield) বাইক চালিয়ে ৯ ফুট ৬ ইঞ্চি মইয়ের (Ladder) উপর ৭৬.৮৮ কিলোমিটার বাইট স্টান্ট করে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে (Republic Day) অংশগ্রহণ করেন তিনি। পাশাপাশি সারা দেশে বিএসএফ-এর হয়ে বাইক নিয়ে প্রতিনিধিত্ব করেন শতাব্দী।

উল্লেখ্য, ২০১৪ সালে সেনাবাহিনীতে যোগ দেন শতাব্দী। বাবার অকস্মাৎ মৃত্যুতে ভেঙে পড়েছিল পরিবার। তবে নিজের লক্ষ্য থেকে সরেননি শতাব্দী। পাণ্ডুয়ার রাধারানী স্কুল থেকে পড়াশোনা। খেলাধুলায় (Sports) আগে থেকেই ভালো ছিলেন। আর খেলার সুবাদেই পান চাকরি (Job)। এরপর বিএসএফের কৃষ্ণনগর রেজিমেন্টের সীমা ভবানী মহিলা টিমের প্রতিনিধিত্ব করেন তিনি। বাইক স্টান্টের বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণ করেন। স্বাধীনতা ও প্রজাতন্ত্র দিবসে মইয়ের উপর চেপে দীর্ঘক্ষণ চালিয়ে যেতে পারেন বাইক। আর সেই থেকেই রেকর্ড গড়ার চিন্তাভাবনা। বর্তমানে শতাব্দী ১০ মাসের কন্যা সন্তানকে নিয়ে দিল্লিতে বসবাস করেন। স্বামীও পাঞ্জাব পুলিশে কর্মরত।

তাঁর এই সাফল্যে খুশি পরিবার সহ হুগলির সমস্ত বাসিন্দা। ছোটবেলা থেকেই নাচ ও যোগব্যায়ামের প্রতি ছিল তাঁর গভীর ভালোবাসা। এমনকি পাহাড়ে ওঠার ট্রেনিংও নিয়েছিলেন। তবে বরাবরই ইচ্ছে ছিল পুলিশ হওয়ার। মেয়ের এমন সাফল্যে মা কাবেরী ধর বলেন, অত্যন্ত খুশি। পরিবারের আর্থিক অবস্থা খুব একটা ভালো ছিল না, বাবা একটি বেসরকারি সংস্থায় কাজ করতেন। আর্থিক অনটন থাকলেও মেয়ে নিজের লক্ষ্য থেকে কখনও সরেনি। তবে আমরা সবসময় চাইতাম মেয়ে জীবনে বড় কিছু হোক। তাঁর সাফল্যের জন্য সব রকম চেষ্টা করেছি।

দাদা শাশ্বত কুমার ধর জানান, পড়াশোনা থেকেও খেলাধুলায় বোনের আগ্রহ ছিল বেশি। স্কুলের খেলাধুলাতে প্রথম ছাড়া কখনও দ্বিতীয় হয়নি। এমনকি রাধারানী স্কুলে দশম শ্রেণী পর্যন্ত প্রথম স্থান অধিকার করেছে। এরপরেই একাদশ ও দ্বাদশ শ্রেণীতে ভর্তি হয় পান্ডুয়ার শশীভূষণ সাহা উচ্চ বিদ্যালয়ে। সেখানেও সাফল্যের সঙ্গে প্রথম স্থান অধিকার করেছে। এরপর সকলকে চমকে দিয়ে ২০২২ সালে লিংকা বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম তুলে সবাইকে চমকে দিয়েছে বোন। বোন দেশের হয়ে আরো নাম উজ্জ্বল করুক এটাই চাই।

 

 

Previous articleনতুন বছরেই যোগ্য প্রার্থীদের চাকরি দেওয়ার প্রক্রিয়া শুরু স্কুল সার্ভিস কমিশনের
Next articleআহত পন্থকে উদ্ধার না করে টাকার ব্যাগ নিয়ে চম্পট প্রত্যক্ষদর্শীর ! মানছে না পুলিশ