West Midnapore: অঙ্গনওয়াড়ির খিচুড়িতে মিলল সাপ! চাঞ্চল্য দাসপুরে

অঙ্গনওয়াড়ির রাঁধুনি সুপ্রিয়া মাজি জানান, তিনি ১৩ বছর ধরে রান্নার কাজ করছেন। এর আগে কখনও এমন পরিস্থিতির মুখে পড়তে হয়নি। তিনি আরও জানান, বুঝতেই তো পারছি না কীভাবে কী ঘটে গেল। আমি তো পরিষ্কার করে সব বাসনপত্র ধুয়ে তারপরই রান্না করি।

অঙ্গনওয়াড়ি (Anganwadi Centre) কেন্দ্রের রান্না করা খিচুড়িতে (Khichuri) মিলল সাপ (Snake)। বিষয়টি সামনে আসতেই রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। পশ্চিম মেদিনীপুরের (West Midnapore) দাসপুরের (Daspur) ভুইয়ারায় ১৮০ নম্বর আইসিডিএস সেন্টারের (ICDS Centre) ঘটনা। জানা গিয়েছে, শনিবার দুপুরে অঙ্গনওয়াড়ির বাচ্চা ও তাদের মায়েদের দেওয়ার জন্য রান্না করা হয়েছিল খিচুড়ি। এক বাচ্চা টিফিন বক্স (Tiffin Box) ভরে সেই খিচুড়ি বাড়ি নিয়ে যাচ্ছিল। স্থানীয় সূত্রে খবর, বাড়ি যাওয়ার সময় ওই বাচ্চার হাত থেকে টিফিন বক্স রাস্তায় পড়ে যায়। রাস্তায় ছড়িয়ে পড়ে খিচুড়ি, সঙ্গে সঙ্গে খিচুড়িতে দেখা যায় একটি সাপও। এরপরই হইচই পড়ে যায়।

তবে জানা গিয়েছে, দুই ছাত্র ওই খিচুড়ি খেয়ে ফেলেছিল। তাদের বর্তমানে স্থানীয় হাসপাতালে (Hospitalised) বিশেষ নজরদারিতে (Special Observations) রাখা হয়েছে। ঘটনার পর দাসপুর-২ বিডিও জানান, বিষয়টি তাঁরা কড়া নজর রেখেছেন। দাসপুর-২ ব্লকের ভুঁইয়ারা অঙ্গনওয়াড়ি কেন্দ্র। অন্যান্য দিনের মতো শনিবারও সেখানে বাচ্চা ও প্রসূতি মায়েদের জন্য খিচুড়ি তৈরি করা হয়। ৪৫ জনের জন্য রান্না করা হয়েছিল। তবে বেশিরভাগ ছাত্রই সেই রান্না টিফিন বক্সে করে বাড়িতে নিয়ে যায়। আর সেই সময়ই এক ছাত্রের খিচুড়ির মধ্যে সাপ দেখতে পাওয়া যায়।

অন্যদিকে, অঙ্গনওয়াড়ির রাঁধুনি সুপ্রিয়া মাজি জানান, তিনি ১৩ বছর ধরে রান্নার কাজ করছেন। এর আগে কখনও এমন পরিস্থিতির মুখে পড়তে হয়নি। তিনি আরও জানান, বুঝতেই তো পারছি না কীভাবে কী ঘটে গেল। আমি তো পরিষ্কার করে সব বাসনপত্র ধুয়ে তারপরই রান্না করি। চাল, ডাল সবই দেখেশুনে রান্না করা হয়েছে। আমি তো রান্নার সময় বসেও ছিলাম। তারপরও কীভাবে কী হল বুঝতেই পারছি না।

দাসপুর-২ ব্লকের বিডিও অনির্বাণ সাহু বলেন, খবরটা শুনেছি। বিষয়টি শোনা মাত্রই অঙ্গনওয়াড়িতে জয়েন্ট বিডিও ও একজনকে পাঠানোও হয়েছিল। ওনারা দেখে এসেছেন। রান্না করা খিচুড়ির মধ্যে একটা সাপ পাওয়া গিয়েছে। হতে পারে সাপটা রান্নার পরে খিচুড়ি পড়েছে। তবে কীভাবে কী হয়েছে তা এখনই বলা যাচ্ছে না। তবে খুব ক্ষতিকারক কিছু নয় বলেই মনে হচ্ছে। তবে দু’ একজন যারা খাবার খেয়েছে, তাদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে। মেডিক্যাল টিম তাদের কড়া নজরে রেখেছে। তবে বর্তমানে তারা সুস্থই আছে। কারও কোনও অসুবিধা হয়নি।

 

 

Previous article‘জয় শ্রীরাম’ রাজনীতি! দিলীপের কটাক্ষের পাল্টা ‘ফুলশয্যা’ টানলেন কুণাল
Next articleউৎসশ্রী-তে স্কুল শিক্ষকদের বদলি আবেদন গ্রহণের প্রক্রিয়াও স্থগিত রাখার সিদ্ধান্ত রাজ্যের