শিশুদের যৌ*ন নির্যাতন আটকাতে সিলেবাসে সচেতনতার পাঠ

রাজ্য সরকারের আরও এক যুগান্তকারী পদক্ষেপ । এবার শিশুদের যৌ*ন নির্যাতন করার অপরাধে কী শাস্তি হতে পারে সেই বিষয়ে সচেতনতা বাড়াতেই এবার রাজ্য সরকারের (Government of West Bengal) তরফ থেকে এই পদক্ষেপ করা হয়েছে।

দিনে দিনে বাড়ছে যৌ*ন নির্যাতনের ঘটনা। শিশুরা বারবার আক্রান্ত হচ্ছে। এবার সচেতনতা বাড়ানর (Awareness Lesson) লক্ষ্যে সিলেবাসে যৌ*ন অপরাধের (Physical harassments)প্রতিবাদের নিয়ম অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা পর্ষদ (School Education Board) সূত্রে খবর সপ্তম শ্রেণির স্বাস্থ্য ও শারীরশিক্ষা পাঠ্যক্রমে এই অংশ নথিভুক্ত করা হল। যৌ*ন অপরাধ বিরোধী শিশু সুরক্ষা আইন ২০১২-র (Child Protection Act 2012) একাধিক অংশকে সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়েছে। সপ্তম শ্রেণির (Class Seven)এই বইতে ছবি সহ আইনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

রাজ্য সরকারের আরও এক যুগান্তকারী পদক্ষেপ । এবার শিশুদের যৌ*ন নির্যাতন করার অপরাধে কী শাস্তি হতে পারে সেই বিষয়ে সচেতনতা বাড়াতেই এবার রাজ্য সরকারের (Government of West Bengal) তরফ থেকে এই পদক্ষেপ করা হয়েছে। শুধুমাত্র শিশুদের জন্যই নয় অভিভাবকদের জন্যও এটি অত্যন্ত প্রয়োজনীয় বলে মনে করছেন শিক্ষাবিদদের একাংশ। এটাই প্রথমবার নয়, এর আগে ছড়া হিসাবেই তা সিলেবাসে অন্তর্ভুক্ত করা হয়েছিল। এই প্রথম বিভিন্ন আইনের কথা উল্লেখ করে সিলেবাসে তা বিশদে অন্তর্ভুক্ত করা হল। শুধু যৌ*ন সচেতনতায় প্রতিরোধের পাঠ নয়, এবারে সিলেবাসে ‘গুড টাচ, ব্য়াড টাচ সম্পর্কেও বিস্তারিত জানান হয়েছে। মোট চার পাতা জুড়ে এই বিষয়টি বইতে রাখা হয়েছে। সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার (Avik Majumder)এই প্রসঙ্গে বলেন শিশুদের জন্য যেটা প্রয়োজন মনে করা হয়েছে, সেটাই সিলেবাসে নিয়ে আসা হয়েছে। শিশুদের কথা ভেবেই শিক্ষা সংসদ এই সিদ্ধান্ত নিয়েছে। শুধু শিশুরা নয় অভিভাবকদেরও জানা দরকার যে তাঁদের বাড়ির সন্তানকে হেনস্থা করা হলে কী ভাবে কোন পথে আইনি সাহায্য নিতে হবে।

Previous article‘শুধুমাত্র বিরাট-রোহিতের ওপর ভরসা করলে একদিনের বিশ্বকাপ জিততে পারবে না ভারত’: কপিল দেব
Next articleরাজ্য সফরে আসছেন না অমিত শাহ, অনিশ্চিত মোদির সভাও