সময় মতো আবাস যোজনার কাজ শেষ করলেই মিলবে পুরস্কার! বড় ঘোষণা নবান্নের

নবান্নের তরফে জানানো হয়েছে, বাড়ি তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া ঠিক সময়ে শেষ করতে পারলেই গ্রাম পঞ্চায়েত ও ব্লক স্তরের আধিকারিকদের পুরস্কৃত করা হবে। মিলবে ইনসেনটিভও।

সময়ের মধ্যে আবাস যোজনার (Awas Yojna) কাজ শেষ করতে পারলেই এবার পুরস্কার দেবে নবান্ন (Nabanna)। ৯০ দিনের মধ্যে শেষ করতে হবে আবাস যোজনার ১১ লক্ষ ২৩ হাজারেরও বেশি বাড়ি তৈরির কাজ। না হলে ফেরত চলে যাবে কেন্দ্রের আবাস যোজনার জন্য বরাদ্দ টাকা। সেই কারণেই এবার আবাস যোজনা নিয়ে জেলা প্রশাসনকে বিস্তারিত গাইডলাইনস (Guidelines) দিল নবান্ন। সম্প্রতি এক ভার্চুয়াল বৈঠকে (Virtual Meeting) এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

জানা গিয়েছে, নবান্নের তরফে দেওয়া গাইডলাইনসের মধ্যে বাড়ি তৈরির কাজ দ্রুত শেষ করার বিষয়টির উপর জোর দেওয়া হয়েছে। পাশাপাশি কোন সময়ে এবং কীভাবে আবাস মেলার আয়োজন করতে হবে, কীভাবে ইটভাটা থেকে ইট সংগ্রহ করে শৌচালয় তৈরি করতে হবে, কীভাবে প্রত্যেক বাড়িতে জিও ট্যাগ করতে হবে সবকিছুই ওই গাইডলাইনসে উল্লেখ করা হয়েছে। অন্যদিকে আবাস যোজনার আওতায় থাকা বাড়ি তৈরির কাজ সঠিকভাবে হচ্ছে কী না তা খতিয়ে দেখতে প্রত্যেক সপ্তাহে পরিদর্শন (Inspection) করবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। কাজ খতিয়ে দেখবেন আবাস বন্ধুরাও। এরপর পরিদর্শন শেষে পঞ্চায়েতের কাছে রিপোর্ট জমা করতে হবে। নবান্নের তরফে জানানো হয়েছে, বাড়ি তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া ঠিক সময়ে শেষ করতে পারলেই গ্রাম পঞ্চায়েত ও ব্লক স্তরের আধিকারিকদের পুরস্কৃত (Awarded) করা হবে। মিলবে ইনসেনটিভও (Incentives)।

তবে, নবান্নের গাইডলাইনে আরও একটি উল্লেখযোগ্য বিষয়ে জোর দেওয়া হয়েছে, তা হল ‘মুচলেকা’। গাইডলাইনে জানানো হয়েছে, আবাস যোজনার আওতায় বাড়ি তৈরির কাজ শুরু হওয়ার আগে বাধ্যতামূলকভাবে একটি মুচলেকায় সই করতে হবে প্রত্যেক গৃহপ্রাপককে। সেখানে লেখা থাকবে, সরকারি নকশা মেনে ৯০ দিনের মধ্যেই বাড়ি নির্মাণ করবেন। এ ব্যাপারে প্রকল্পে যে নির্দেশিকা দেওয়া রয়েছে, তা মেনেই এই নির্মাণ করতে হবে। ইতিমধ্যে রাজ্যের বেশ কয়েকটি জেলায় এই মুচলেকা লেখানোর কাজও শুরু হয়ে গিয়েছে।

 

এদিকে ইতিমধ্যে আবাস যোজনার কাজের হাল-হকিকত খতিয়ে দেখে গিয়েছে কেন্দ্রের দুই প্রতিনিধি দল (Central Delegates Team)। পূর্ব মেদিনীপুর (East Midnapore) ও মালদহ (Malda) জেলার আবাস যোজনার কাজ খতিয়ে দেখেন তাঁরা। পাশাপাশি পঞ্চায়েত দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক সারেন কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রকের ডিরেক্টর শৈলেশ কুমার। শীঘ্রই সেবিষয়ে একটি রিপোর্ট পাঠাবেন তাঁরা। তবে সূত্রের খবর, আবাসের কাজ দেখতে এরাজ্যে ফের আসতে পারে কেন্দ্রীয় প্রতিনিধি দল।

 

 

Previous articleকেন্দ্রীয় প্রতিমন্ত্রীর গাড়ি ঘিরে ‘গো ব্যাক’ স্লোগান, কালো পতাকা মালদহে
Next articleবাংলার ছকে এবার ত্রিপুরাতেও বাম-কংগ্রেস জোট! ইঙ্গিত ইয়েচুরির