ধনকড় যুগ অতীত, রাজভবনে দাঁড়িয়ে “বিরোধ নয়”, সমন্বয় বার্তা শিক্ষামন্ত্রীর, সম্মতি রাজ্যপালের

জগদীপ ধনকড় রাজ্যপাল থাকাকালীন রাজ্য-রাজভবন সংঘাত ছিল চরমে। পরপর দুবার আচার্য হিসেবে বৈঠকে ডাকলেও কোনওবারই রাজভবনে গন্ডি টপকাননি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। অগত্যা অসহযোগিতার ধুয়ো দিয়ে ফাঁকা চেয়ারের ছবি তুলে ধরে টুইট করতেন ধনকড়।

রাজভবনে জগদীপ ধনকড় জমান এখন অতীত। এখন রাজ্যপাল তথা আচর্যর আসনে সি ভি আনন্দ বোস। আজ, মঙ্গলবার রাজভবনে আচার্য-উপাচার্য-শিক্ষামন্ত্রীর মধ্যে বিশ্ববিদ্যালয় ও স্কুলশিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ বৈঠক হয়। বৈঠক শেষে শিক্ষামন্ত্রী রাজভবনে লনে দাঁড়িয়ে দৃপ্তকণ্ঠে ঘোষণা করেন “বিরোধ নয়, সমন্বয়। এখন থেকে একসঙ্গে কাজ করবে রাজভবন-নবান্ন-বিকাশ ভবন”! হাসি মুখে সম্মতি জানান রাজ্যপাল।

এর আগে জগদীপ ধনকড় রাজ্যপাল থাকাকালীন রাজ্য-রাজভবন সংঘাত ছিল চরমে। পরপর দুবার আচার্য হিসেবে বৈঠকে ডাকলেও কোনওবারই রাজভবনে গন্ডি টপকাননি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। অগত্যা অসহযোগিতার ধুয়ো দিয়ে ফাঁকা চেয়ারের ছবি তুলে ধরে টুইট করতেন ধনকড়।

এবার ছবি সম্পূর্ণ পৃথক। রাজ্য-রাজ্যপাল সংঘাত নয়, বরং সমন্বয়ের বাতাবরণে হল একটি সাফল্যপূর্ণ বৈঠক। সিভি আনন্দ বোস রাজ্যপাল পদে আসার পর এই ধরণের বৈঠক এই প্রথম। আর সেই বৈঠক থেকেই গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্যবসু। রাজ্য-রাজভবন সংঘাতে ইতি। রাজ্যপাল সি ভি আনন্দ বোসকেই “আচার্য” সম্বোধন করেন তিনি। রাজ্য-রাজভবন-বিকাশভবন এবার থেকে একসঙ্গে কাজ করবেন বলেও রাজ্যপালের পাশে দাঁড়িয়ে বললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তাঁর কথায় ”আমরা একটি বৈঠক করেছি। বিশ্ববিদ্যালয়ের সমস্ত খুঁটিনাটি-হাল হকিকত খুঁটিয়ে জেনেছেন আচার্য । প্রত্যেক উপাচার্যের সঙ্গে মাননীয় আচার্য আলাদাভাবে কথা বলেছেন।”

শিক্ষামন্ত্রীর আরও সংযোজন, “প্রতিটি বিশ্ববিদ্যালয়ের আলাদাভাবে খোঁজ খবর নিয়েছেন। পাশাপাশি তিনি সরকার পোষিত বিশ্ববিদ্যালয় এবং দফতরের উপর পূর্ণ আস্থা প্রকাশ করেছেন। আজকের বৈঠকের মুল নির্যাস বিরোধ নয় সম্বন্বয়। এটাই এখন থেকে দফতরের সঙ্গে রাজভবনের আগামিদিনে জারি থাকবে। যদি কোনও বাস্প থেকে থাকে এখন থেকে তাঁর সম্পূর্ণ অবনমন ঘটল। এখন থেকে রাজভবন-নবান্ন-বিকাশভবন একসুরে কাজ করবে। এতদিন পর্যন্ত যা বিতর্ক ছিল তা এখন অতীত।”

উল্লেখ্য, এতদিন পর্যন্ত বারংবার উঠে আসত রাজ্যের সঙ্গে রাজভবনের সংঘাত, শিক্ষা দফতরের সঙ্গে রাজভবনের সংঘাত। বিভিন্ন বিষয়ে একাধিক ইস্যুতে মতপার্থক্য দেখা দিয়েছে। এদিন তারই অবসান ঘটল। আচার্যর সামনেই ব্রাত্য বসু পরিষ্কার করে দিয়ে জানালেন এটি একটি ঐতিহাসিক বৈঠক। এবং এই বৈঠকের জেরে আর কোনও বিরোধ নয় শুধুই সমন্বয়।

 

 

Previous articleটি-২০ সিরিজে রোহিত-বিরাটকে না রাখা নিয়ে এবার মুখ খুললেন গাভাস্কর
Next articleদুর্ঘটনার কবলে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গাড়ি! আশঙ্কাজনক ২ CBI আধিকারিক সহ ৩