সংখ্যা গরিষ্ঠ কংগ্রেসের পক্ষেই, হাইকোর্টের নির্দেশ মেনে চেয়ারম্যান পদে শপথ নিলেন শীলা

চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়ার পূর্ণাঙ্গ রিপোর্ট হাইকোর্টে জমা পড়তেই বিচারপতি অমৃতা সিনহা আজ, মঙ্গলবার নির্দেশ দেন, পুরপ্রধান হিসাবে শিলা চট্টোপাধ্যায়কে শপথবাক্য পাঠ করাতে হবে

আপাতত আইনি লড়াই শেষ। কলকাতা হাইকোর্টের নির্দেশকে কার্যকরী করে সংখ্যা গরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। এবার পুরসসভার চেয়ারম্যান হিসেবে শপথ নিলেন নির্দল থেকে কংগ্রেসে যাওয়া শীলা চট্টোপাধ্যায়। পুরুলিয়া জেলা প্রশাসনের তরফে নতুন পুরপ্রধানকে দায়িত্বভার দেওয়া নিয়ে অবশ্য কোনও মন্তব্য করা হয়নি। চেয়ারম্যান নির্বাচন প্রক্রিয়ার পূর্ণাঙ্গ রিপোর্ট হাইকোর্টে জমা পড়তেই বিচারপতি অমৃতা সিনহা আজ, মঙ্গলবার নির্দেশ দেন, পুরপ্রধান হিসাবে শিলা চট্টোপাধ্যায়কে শপথবাক্য পাঠ করাতে হবে।

এদিন আদালতে অবশ্য রাজ্য সরকারের তরফে নির্বাচন প্রক্রিয়ায় স্থগিতাদেশ চেয়ে আবেদন করা হয়। কিন্তু বিচারপতি তা নাকচ করে দেন। তাঁর স্পষ্ট নির্দেশ গণতান্ত্রিকভাবে পুরপ্রধান নির্বাচিত হওয়ার পরও শপথবাক্য পাঠ করানো হবে না কেন! এদিন বিকেল চারটের মধ্যে নতুন পুরপ্রধানকে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশ মেনেই শপথ নিলেন শীলাদেবী।

কংগ্রেস বিধায়ক তপন কান্দুর খুনের পর থেকেই ডামাডোল পরিস্থিতি ঝালদা পুরসভায়। নাটকের পর নাটক। মামলা ওঠে কলকাতা হাইকোর্টে। আদালতের নির্দেশে গতকাল, সোমবার চেয়ারম্যান নির্বাচনে ৭-০ ব্যবধানে জিতে পুরসভা দখল করল কংগ্রেস। নতুন চেয়ারম্যান নির্বাচিত হন নির্দল থেকে কংগ্রেসে যোগ দেওয়া শীলা চট্টোপাধ্যায়। মোট ১২ আসন বিশিষ্ট ঝালদা পুরসভায় ছিলেন ৬ কংগ্রেস কাউন্সিলর, ১ জন নির্দল ও ৫ তৃণমূল কাউন্সিলর। ভোটাভুটিতে জয়ী শেষপর্যন্ত জয়ী হয় কংগ্রেস। ভোটদানের সময়ে অন্য এক নির্দল কাউন্সিলরও কংগ্রেসের পক্ষে ভোট দেন। অন্যদিকে, ভোটে অংশ নেননি তৃণমূল কাউন্সিলররা। তৃণমূলের ৫ জন ব্যালট নিলেও তা জমা দেননি।

এর আগে ঝালদা পুরসভার ভোটে ১২ আসনের মধ্যে ৫টি কংগ্রেস, ৫টি তৃণমূল ও ২ আসন পায় নির্দল। বোর্ড গঠন করে তৃণমূল। তারপর চেয়ারম্যান সুরেশ আগরওয়ালের বিরুদ্ধে অনাস্থা আনে কংগ্রেস। ভোটভুটিতে পরাজিত হয় তৃণমূল। কিন্তু বোর্ড গঠন করতে পারেনি কংগ্রেসও। শেষপর্যন্ত তৃণমূলের এক কাউন্সিলরকে প্রশাসক নিয়োগ করা হয়। তার পর থেকে ফের অসন্তোষ শুরু। প্রশাসক বসানোর বিরুদ্ধে মামলা করে কংগ্রেস। সেই মামলায় হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ ১৬ জানুয়ারি চেয়ারম্যান নির্বাচনের নির্দেশ দেয়। সেইমতো গতকাল চেয়ারম্যান নির্বাচনের মাধ্যমে নতুন করে বোর্ড দখল করে কংগ্রেস।

অন্যদিকে, এদিন নতুন পুরপ্রধান শিলাকে শপথবাক্য পাঠ করান ঝালদার মহকুমাশাসক ঋতম ঝাঁ। তিনি বলেন,”হাইকোর্টের নির্দেশ মেনে নতুন পুরপ্রধানকে শপথবাক্য পাঠ করানো হয়েছে।” এদিন ঝালদা পুরভবনে শপথবাক্য পাঠ করানোর সময় খুব স্বাভাবিকভাবেই কংগ্রেসের নেতাকর্মী, সমর্থকরা ভিড় জমান। ঝালদা পুরশহরের কংগ্রেসে সমর্থকরা উচ্ছ্বাসে মেতে ওঠেন। এদিনও নিহত কাউন্সিলর তপন কান্দুর ছবি নিয়ে মিছিল হয়। তাতে তপন কান্দুর স্ত্রী তথা কাউন্সিলর পূর্ণিমা কান্দুও ছিলেন।

আরও পড়ুন- অর্থনৈতিক সঙ্কটে বেসামাল! শান্তির বার্তা দিয়ে ভারতকে বৈঠকে বসার আর্জি পাকিস্তানের

 

 

Previous articleঅর্থনৈতিক সঙ্কটে বেসামাল! শান্তির বার্তা দিয়ে ভারতকে বৈঠকে বসার আর্জি পাকিস্তানের
Next articleমহানগরীর বুকে ভিন্টেজ ক্লাসিক কার র‍্যালি