হঠাৎ পুতিনের অস্তিত্ব নিয়ে কেন প্রশ্ন তুললেন জেলেনস্কি

দিমিত্রি বলেন, "পুতিন ও রাশিয়ার অস্তিত্ব রয়েছে এবং থাকবে, এটা যত তাড়াতাড়ি উনি বুঝতে পারবেন ততই তা ইউক্রেনের পক্ষে মঙ্গলজনক হবে।"

প্রায় এক বছর হতে চলল রাশিয়া আর ইউক্রেনের (Russia v/s Ukraine) মধ্যে যুদ্ধ চলছে। সাময়িক বিরতির খবর মাঝেমধ্যে শোনা গেলেও যুদ্ধ (War) পুরোপুরি থেমে যাওয়ার কোনও লক্ষণ নেই। রাশিয়া (Russia) একের পর এক সামরিক শক্তির প্রয়োগ করা সত্ত্বেও দাঁতে দাঁত চেপে পাল্টা উত্তর দিচ্ছে ইউক্রেন (Ukrain)। ঠিক এই আবহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) জীবিত থাকা নিয়ে সন্দেহ প্রকাশ করলেন ভলোদিমির জেলেনস্কি (Volodymyr Oleksandrovych Zelenskyy)। সুইৎজারল্যান্ডের দাভোসে তিনি প্রশ্ন করেন পুতিন কি আদৌ আর বেঁচে আছেন? এরপর থেকেই জল্পনা শুরু বিশ্বজুড়ে।

সুইৎজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকনমিক ফোরামের (World Economic forum) বার্ষিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।শুক্রবারের প্রাতরাশ বৈঠকে বৈঠকে যুদ্ধ থামানোর জন্য রাশিয়ার সঙ্গে আলোচনা শুরু করার কথাও বলা হয় জেলেনস্কিকে। এই প্রশ্নের জবাব দিতে গিয়ে রাশিয়ার প্রেসিডেন্টের জীবিত থাকা নিয়ে সন্দেহ প্রকাশ করেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তিনি স্পষ্টভাবে জানান, “এব্যাপারে কার সঙ্গে এবং কী বিষয়ে আলোচনা হবে, তা আমার জানা নেই। রুশ প্রেসিডেন্ট আদৌ বেঁচে আছেন কি না, তিনিই সব সিদ্ধান্ত নিচ্ছেন কি না বা কে সিদ্ধান্ত নিচ্ছেন, তা বুঝতে পারছি না।” এরপরই কড়া প্রতিক্রিয়া আসে রাশিয়ার তরফে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের কটাক্ষ করে পাল্টা জবাব দেন যে ইউক্রেনের কাছে পুতিন বড়সড়ো এক মাথাব্যথা। তাই এই ধরনের কথাবার্তা বলে নিজের দেশের লোকের মনোবল বাড়াতে চাইছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। দিমিত্রি বলেন, “পুতিন ও রাশিয়ার অস্তিত্ব রয়েছে এবং থাকবে, এটা যত তাড়াতাড়ি উনি বুঝতে পারবেন ততই তা ইউক্রেনের পক্ষে মঙ্গলজনক হবে।”

Previous articleকেন্দ্রের আশ্বাসে আপাতত বিক্ষোভ তুলে নিল কুস্তিগিররা
Next article“আমার স্বামী বলির পাঠা, আমি ব্ল্যা*কমেলের শিকার”, বিস্ফো*রক কুন্তলের স্ত্রী জয়শ্রী