বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানে নয়া চমক! এই প্রথম বাজানো হবে রবীন্দ্রসঙ্গীত‘একলা চলো রে’

শতাব্দীপ্রাচীন ঐতিহ্যে নতুনত্বের ছোঁয়া। বিটিং রিট্রিটের অনুষ্ঠানে অন্তর্ভুক্ত করা হল রবীন্দ্রনাথের বিখ্যাত গান “একলা চলো রে”। ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে বাজানো হবে কবিগুরু রবীন্দ্রনাথের বিখ্যাত এই আইকনিক গান। প্রজাতন্ত্র দিবস উদযাপনের সমাপ্তি উপলক্ষে প্রতি বছর ২৯ জানুয়ারী অনুষ্ঠিত হয় বার্ষিক বিটিং দ্য রিট্রিট। এবারের অনুষ্ঠানে দেশের সেনাবাহিনীর ব্যান্ডদের দ্বারা পরিবেশিত ধ্রুপদী রাগগুলির উপর ভিত্তি করে প্রথম “ক্লাসিকাল সুর” ও বাজানো হবে ।

আরও পড়ুন:রবির সকালে স্ত্রীকে নিয়ে দক্ষিণেশ্বরের মন্দিরে পুজো দিলেন রাজ্যপাল

ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী এবং কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী (সিএপিএফ) এর ব্যান্ড দ্বারা মোট ২৯ টি সুর পরিবেশন করা হবে। এই প্রথম সেনার কোনও শাখা রাগাশ্রয়ী ভারতীয় সুরও পরিবেশন করতে চলেছে। এবার সাধারণতন্ত্র দিবসের পরে ‘বিটিং দ্য রিট্রিট’ অনুষ্ঠানে রাগ ভূপালি এবং রাগ মিশ্র খামাজ আশ্রয়ী সম্পূর্ণ দেশি সুর পরিবেশন করবে ভারতীয় বায়ু সেনা৷ ১২০ জন বায়ুসেনার সদস্য এই রিট্রিট অনুষ্ঠানে অংশ নেবেন। এবারই প্রথম চিরাচরিত ঔপনিবেশিক সুরের পরিবর্তে ভারতীয় রাগাশ্রয়ী সুর পরিবেশন করা হবে। আগেই বিটিং দ্য রিট্রিট থেকে গান্ধীজীর পছন্দের বিখ্যাত সুর ‘অ্যাবাইড উইথ মি’ সরিয়ে ফেলে তার পরিবর্তে লতা মঙ্গেশকরের গাওয়া বিখ্যাত গান ‘অ্যায় মেরে বতন কে লোগো’-র সুর অন্তর্ভুক্ত করা হয়৷ এবার তার সঙ্গে যুক্ত হচ্ছে রাগাশ্রয়ী চারটি সুর, যেখানে রাগ ভূপালি এবং রাগ মিশ্র খামাজ আশ্রয়ী সম্পূর্ণ দেশি সুর পরিবেশন করবে ভারতীয় বায়ু সেনার মিউজিকাল ট্রুপ৷


এবারের অনুষ্ঠানে ৩,৫০০ টি দেশীয় ড্রোন সমন্বিত একটি ড্রোন শোও নয়াদিল্লির বিজয় চকে অনুষ্ঠিত হবে।অনুষ্ঠানের সময় একটি থ্রিডি অ্যানামরফিক প্রজেকশনও হবে যা রাষ্ট্রপতি ভবনের উত্তর ও দক্ষিণ ব্লকের সম্মুখভাগে প্রজেক্ট করা হবে ।

 

Previous articleদিল্লিতে খা*লিস্তানের সমর্থনে পোস্টার এবং দেওয়াল চিত্র , সক্রিয় স্লিপার সেল ?
Next articleমোদি রাজ্যে ফের প্রশ্ন ফাঁস! বাতিল পঞ্চায়েত কর্মী নিয়োগ পরীক্ষা, ক্ষুব্ধ চাকরিপ্রার্থীরা