প্রস্তুতি শেষ পর্যায়ে, সোমবার উদ্বোধন ৪৬ তম কলকাতা আন্তর্জাতিক বইমেলার

কোভিডের হাতছানি না থাকায় ফের স্বমহিমায় ফিরছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। প্রস্তুতিও শেষ পর্যায়ে। বইপ্রেমীরাও কোমর বেধে প্রস্তুত বইমেলার রূপ-রস- গন্ধ পেতে।

কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। সোমবার, ৩০ জানুয়ারি কলকাতায় আন্তর্জাতিক বইমেলা শুরু হচ্ছে। এতে অতিথি থাকবেন প্রখ্যাত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। মেলার উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। থাকবেন বিশিষ্ট লেখক ও শিল্পীরা। এই তথ্য জানিয়েছে মেলার আয়োজক সংস্থা পাবলিসার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড। কোভিডের হাতছানি না থাকায় ফের স্বমহিমায় ফিরছে কলকাতা আন্তর্জাতিক বইমেলা। প্রস্তুতিও শেষ পর্যায়ে। বইপ্রেমীরাও কোমর বেধে প্রস্তুত বইমেলার রূপ-রস- গন্ধ পেতে।
এবারের বইমেলায় মেলায় সম্মানিত অতিথি হিসেবে থাকবেন বইমেলার থিম কান্ট্রি স্পেনের মহাপরিচালক বুকস মারিয়া খোসে গালবেজ সালভাদর। অতিথি হিসেবে থাকবেন স্পেনের সাহিত্যিক লুইস গারসিয়া মন্টেরিও। বাংলা সাহিত্যে অবদানের জন্য প্রখ্যাত লেখক শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে এবারের মেলায় আজীবন সম্মাননা দেওয়া হবে। এবারের বইমেলায় ৯৫০টি স্টল থাকছে। বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, জাপান, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, অস্ট্রেলিয়া, ইরান, থাইল্যান্ডসহ ২০টি দেশের প্রকাশকেরা তাঁদের বই নিয়ে যোগ দেবেন। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মেলা।
গিল্ড জানিয়েছে, বইমেলায় ৯টি তোরণ হচ্ছে। এর মধ্যে কাজী নজরুল ইসলামের ‘অগ্নিবীণা’ কবিতার শতবর্ষ উপলক্ষে নির্মাণ করা হয়েছে অগ্নিবীণা তোরণ। এ ছাড়া স্পেনের তোলেদো গেটের আদলেও করা হবে একটি তোরণ। দুটি অডিটোরিয়াম হচ্ছে মাইকেল মধুসূদন দত্ত এবং প্যারিচাঁদ সরকারের নামে। মেলায় থাকছে দুটি মুক্তমঞ্চ।একটি প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন এবং অপরটি তরুণ মজুমদারের নামে।
এবার বাংলাদেশের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরসহ ৪৩টি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। বঙ্গভবনের আদলে তৈরি করা হচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়ন। এবারের বইমেলায় ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ দিবস পালিত হবে।

 

Previous articleউপযুক্ত পাত্রী চাই! পণও দিতে প্রস্তুত পাত্র! ভাইরাল যুবকের কীর্তি
Next articleআজ কিউইদের বিরুদ্ধে দ্বিতীয় ম‍্যাচে নামছে ভারত, সিরিজে সমতা ফেরানো লক্ষ‍্য হার্দিকের