৬০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন-শিলান্যাস, ফের বিশ্বভারতী নিয়ে ক্ষোভ প্রকাশ মুখ্যমন্ত্রীর

সামনে পঞ্চায়েত নির্বাচন। আর আগে বীরভূমের জন্য একগুচ্ছ উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। বুধবার, যখন সংসদে দিশাহীন বাজেট পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman), তখনই বীরভূমের প্রশাসনিক সভা থেকে জেলার উন্নয়নে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী। প্রায় ৬০০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করেন তিনি।

লালমাটিতে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, “আমি বীরভূমের (Birbhum) এই মাটিতে জন্মেছি। এটা মাটি আমার খুব চেনা মাটি। এই লালমাটি আমার প্রিয় মাটি। বীরভূমে অনেক কিছু আছে। সতীপীঠ থেকে শুরু করে অনেক কিছু আছে। আজও প্রায় ১ হাজার কোটি টাকার উদ্বোধন ও শিলান্যাস হল। ময়ূরাক্ষী নদীর উপর যে সেতু করা হয়েছে তার নাম তারাশঙ্কর বন্দোপাধ্যায় সেতু। নলহাটিতে যে সেতু হল তাকে আমি মা নলহাটেশ্বরী সেতু নাম দিলাম।“

মুখ্যমন্ত্রীর জানান, তাঁরা ক্ষমতায় আসার পরেই তারাপীঠ মন্দিরের উন্নতি হয়েছে। কঙ্কালীতলার উন্নতি হয়েছে। অনেক কাজ করা হয়েছে, আরও হবে। বীরভূম জেলার ৪৫ হাজার মানুষের হাতে কোনও না কোনও পরিষেবা পৌঁছে দেওয়া হচ্ছে। সিউড়িতে নতুন বাস টার্মিনাস চালু করা হয়েছে। বীরভূমের লাভপুর ও নলহাটিতে দুটি সেতু তৈরির কাজ শুরু হয়েছে।

কান্দি মাস্টার প্ল্যান নিয়ে ফের কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, এই মাস্টার প্ল্যান হলে মুর্শিদাবাদ, বীরভূম জেলার জন্য ভালো হবে। আগামী দিনে আপনারা অনেক কিছু পাবে। রাজ্যে মোট দুয়ারে সরকার ক্যাম্পে ৬ কোটি ৮২ লক্ষ পরিষেবা পেয়ে গিয়েছে।

এদিন ফের বিশ্বভারতী নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মমতা। বিশ্বভারতীর গৈরিকীকরণের বিরোধিতায় সরব হন মমতা। বলেন, “আমি বীরভূম জেলার মানুষের কাছে কৃতজ্ঞ। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক গর্ব। বিশ্ব বাংলা বিশ্ববিদ্যালয়ও আমরা করে দিয়েছি।“ এদিন দুয়ারে সরকারের বিভিন্ন প্রকল্পের সুবিধা উপভোক্তাদের হাতে তুলে দেন মমতা। সবুজসাথী প্রকল্পে পড়ুয়াদের হাতে সাইকেলও তুলে দেন মুখ্যমন্ত্রী।

Previous articleEntertainment : অভিনয় জগতে ইব্রাহিমের এন্ট্রি ,কাজলের সঙ্গে এক ফ্রেমে সইফ পুত্র !
Next articleইডি-র তল্লাশি নিয়ে কেন্দ্রকে তুলোধনা, ”NRC করতে দেব না” ফের বার্তা মমতার