চাপে পড়ে নতিস্বীকার! বাজেটে বাড়ল আবাস যোজনার বরাদ্দ, বাংলার ভাগ্যে জুটবে কী? 

বিশেষজ্ঞ মহলের অভিযোগ, প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ টাকা বাড়ানো হলেও বাংলা তার সিকিভাগও পাবে কী না তা নিয়ে উঠছে প্রশ্ন। এদিন বাজেট ঘোষণার পরই তৃণমূল কংগ্রেসের তরফে প্রতিক্রিয়া দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, শুধু বরাদ্দ বাড়লেই তো লাভের লাভ হবে না। সেটাকে তো খরচে বাস্তবায়িত করতে হবে।

চাপে পড়ে শেষমেশ প্রধানমন্ত্রী আবাস যোজনার (Awas Yojna) বরাদ্দ বৃদ্ধির ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। বুধবার পেশ করা ২০২৩-২৪ আর্থিক বাজেটে এই বৃদ্ধির কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Shitaraman)। নির্মলা এদিন জানিয়েছেন, এই প্রকল্পে আগামী অর্থবর্ষে ৬৬ শতাংশ বরাদ্দ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। ফলে আগামী অর্থবর্ষে এই প্রকল্পের জন্য বরাদ্দ করা হবে ৭৯ হাজার কোটিরও বেশি টাকা। তবে আবাস যোজনার টাকার অঙ্ক বাড়লেও বাংলার ভাগ্যে তা আদৌ কতখানি জুটবে সে বিষয়ে যথেষ্ট উদ্বেগের কারণ রয়েছে।

উল্লেখ্য,মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) একাধিকবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আবাস যোজনা, ১০০ দিনের কাজ সহ একাধিক বিষয়ে টাকা না পাওয়ার অভিযোগ জানিয়েছেন। তাতেও লাভের লাভ কিছুই হয়নি। জানুয়ারি মাসে টাকার বদলে রাজ্যের ভাগ্যে জুটেছিল প্রায় ৫০০ পাতার একটি চিঠি। এরপর সমস্ত কিছুর হিসাব রাজ্য পাঠালেও শিকে ছেড়েনি রাজ্যের। আর সেকারণেই বিশেষজ্ঞ মহলের অভিযোগ, প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ টাকা বাড়ানো হলেও বাংলা তার সিকিভাগও পাবে কী না তা নিয়ে উঠছে প্রশ্ন। এদিন বাজেট ঘোষণার পরই তৃণমূল কংগ্রেসের (TMC) তরফে প্রতিক্রিয়া দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, শুধু বরাদ্দ বাড়লেই তো লাভের লাভ হবে না। সেটাকে তো খরচে বাস্তবায়িত করতে হবে। আমাদের রাজ্যই তো কিছু পায়নি। তবে বরাদ্দ আর বাস্তবে টাকা দেওয়ার মধ্যে ফারাক আছে। বাংলার জন্য আর বিজেপির শাসিত রাজ্যের মধ্যে ওরা ফারাক করে।

তবে ইতিমধ্যে আবাস যোজনার পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে এসেছেন কেন্দ্রীয় প্রতিনিধি দল। আর এরই মধ্যে বুধবার কেন্দ্রীয় বাজেটে আবাস যোজনার বরাদ্দ বৃদ্ধি নিয়ে রীতিমতো চর্চা শুরু হয়ে গিয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষে আবাস যোজনা খাতে বরাদ্দ হয়েছিল ৪৮ হাজার কোটি টাকা। আর ২০২৩-২৪ অর্থবর্ষে বরাদ্দ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। পাশাপাশি নির্মলা জানিয়েছেন, ২০২২-২৩ আর্থিক অর্থবর্ষে প্রধানমন্ত্রী আবাস যোজনায় মোট ৮০ লক্ষ উপভোক্তাকে বাড়ি দেওয়া হয়েছে। কিন্তু অভিযোগ, সেই বাড়ি স্যাংশন হলেও অ্যাকাউন্টে আসেনি টাকা। আর তার জেরেই থমকে রয়েছে একাধিক বাড়ি তৈরির কাজ। নির্মলা জানিয়েছেন এই তহবিল এবার থেকে ন্যাশনাল হাউজিং ব্যাঙ্ক দ্বারা পরিচালিত হবে।

 

 

Previous articleহতাশ দালাল স্ট্রিট! বাজেটের জেরে পড়ল নিফটি, বাড়ছে সোনা-রুপোর দাম
Next articleডিজিটাল ব্যবস্থায় জোর, ব্যবসায় প্রধান পরিচয়পত্র প্যানকার্ড! বাজেটে ঘোষণা নির্মলার