আদানি ইস্যুতে উত্তপ্ত সংসদ! ধর্ণায় একজোট বিরোধীরা

আদানি ইস্যুতে সোমবার ফের উত্তপ্ত সংসদ।আজ অধিবেশন শুরুর আগে গান্ধী মূর্তির পাদদেশে ধর্নায় বসেন বিরোধী দলের সাংসদেরা।তবে বিরোধী শিবিরে প্রতিবাদের ইস্যুতে খানিক ভিন্ন পথ নিয়েছে তৃণমূল কংগ্রেস । তারা চায়, সংসদের অধিবেশন মুলতুবি না করে আলোচনায় অংশ নিয়ে সব দল নিজেদের মতামত তুলে ধরুক ।

আরও পড়ুন:আদানি ইস্যুতে ফের উত্তাল সংসদ, সোমবার পর্যন্ত মুলতুবি হয়ে গেল লোকসভা

এ দিন সকালে আদানি ইস্যুতে আলোচনার জন্য বিরোধী দলের নেতাদের নিজের কক্ষে আমন্ত্রণ জানান কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে। এই বৈঠকে উপস্থিত ছিলেন ডিএমকে, এনসিপি, বিআরএস, জেডিইউ, সিপিএম, সিপিআই, কেরল কংগ্রেস, জেএমএম, আরএলডি, আরএসপি, আম আদমি পার্টি ও শিবসেনার সাংসদরা। তবে এই বৈঠকে উপস্থিত ছিলেন না তৃণমূল কংগ্রেসের সাংসদরা।

কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল বলেন, ‘সংসদে সরকার আদানিদের আড়াল করতে ব্যস্ত। বিরোধীদের এক মিনিটের জন্যও বলতে দেওয়া হচ্ছে না। অথচ, আদানিদের সংস্থায় কোটি কোটি ভারতীর অর্থ আছে যা তারা জীবন বিমা নিগম ও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাছে জমা রেখেছিলেন।’ কংগ্রেস আগেই দাবি করেছে, সংসদের যৌথ তদন্ত কমিটি অথবা সুপ্রিম কোর্টের কোনও বিচারপতির তত্ত্বাবধানে আদানিদের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখা হোক।

আদানি ইস্যু সামনে আসার পর থেকেই কংগ্রেস এই ব্যাপারে আন্দোলনের রাশ নিজেদের হাতে নিয়েছে। নানা প্রশ্নে ঘোরতর কংগ্রেস বিরোধী আপ, বিআরএস (আগের টিআরএস), টিএমসি, সমাজবাদী পার্টি আদানি ইস্যুতে কংগ্রেসের পাশে আছে এলআইসি এবং এসবিআইয়ের কারণে। এই দুই সংস্থার লগ্নির কারণেই আদানিদের শেয়ার সাম্রাজ্যে ধসের জেরে দুটি রাষ্ট্রায়ত্ত সংস্থাও বিপাকে পড়েছে। এই বাস্তবতা মাথায় রেখেই অবিজেপি দলগুলি কংগ্রেসের পাশে রয়েছে। যৌথ সিদ্ধান্ত মেনেই গত দু’দিন সংসদের রুটিন কর্মসূচি বন্ধ রেখে আদানি ইস্যুতে আলোচনা চেয়েছে বিরোধীরা। তবে সোমবার থেকে প্রতিবাদের এই প্রক্রিয়ায় খানিক ভিন্ন পথ নিয়েছে তৃণমূল।তারা আজ থেকে সংসদে থেকে প্রতিবাদ জানাতে আগ্রহী।

প্রসঙ্গত, গত বৃহস্পতি ও শুক্রবার সংসদের দুই কক্ষেই কোনও কাজ হয়নি। বিরোধীরা আদানি গোষ্ঠীর বিরুদ্ধে শেয়ার জালিয়াতির অভিযোগ নিয়ে সরব হয়ে ওয়েলে নেমে আসে। তাদের দাবি, প্রধানমন্ত্রীকে মুখ খুলতে হবে। পরিস্থিতি সামাল দিতে সংসদের দুই কক্ষই মুলতুবি করে দেওয়া হয়।

 

Previous articleচোট সারিয়ে জাতীয় দলে ফিরে উচ্ছসিত জাদেজা
Next article‘আমাদের স্বপ্ন একটাই, রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হওয়া’, বললেন মনোজ