বিচারপতি মান্থার বিরুদ্ধে পোস্টার: আদালতে রিপোর্ট জমা পুলিশের, অসন্তুষ্ট ডিভিশন বেঞ্চ

বুধবার হাই কোর্টের বিচারপতি টিএস শিবজ্ঞানম, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি চিত্তরঞ্জন দাশের বৃহত্তর বেঞ্চে সেই রিপোর্ট জমা দেন পুলিশ কমিশনার।

কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার বিরুদ্ধে পোস্টার লাগানোর ঘটনায় বুধবার আদালতে রিপোর্ট জমা দিল কলকাতা পুলিশ। এই বিষয়ে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে পুলিশ কমিশনারের কাছ থেকে রিপোর্ট চেয়েছিল উচ্চ আদালত। বুধবার হাই কোর্টের বিচারপতি টিএস শিবজ্ঞানম, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি চিত্তরঞ্জন দাশের বৃহত্তর বেঞ্চে সেই রিপোর্ট জমা দেন পুলিশ কমিশনার।

আদালতে পুলিশ জানিয়েছে, কে বা কারা পোস্টার লাগিয়েছিলেন, তার খোঁজে প্রায় ২৫০টি ছাপাখানা চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ৩৯টি ছাপাখানায় গিয়ে তল্লাশিও চালিয়েছে পুলিশ। জিজ্ঞাসাবাদ করা হয়েছে ছাপাখানা কর্তৃপক্ষকে। কিন্তু কোথা থেকে পোস্টারগুলি ছাপানো হয়েছিল, তা এখনও পর্যন্ত জানা যায়নি। লেক থানা এলাকায় বিচারপতির বাড়ির সামনের সিসি ক্যামেরার ফুটেজও খতিয়ে দেখেছে পুলিশ।

আদালতে পুলিশ আরও জানিয়েছে, ওই পোস্টারগুলির কাগজের নমুনা পরীক্ষার জন্য সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবরেটরির সাহায্য চাওয়া হয়েছে। বিচারপতির বিরুদ্ধে পোস্টার তৈরি এবং দেওয়ালে তা লাগানোর ঘটনায় প্রাথমিকভাবে পুলিশ ছয় সন্দেহভাজনের তালিকা তৈরি করেছে। এ ছাড়া, আরও ৮৯ জনকে   জিজ্ঞাসাবাদ করা হয়েছে ।এদিন মূল অভিযুক্তদের ধরতে আদালতের কাছে আরও কিছুটা সময় চেয়েছে কলকাতা পুলিশ।কিন্তু এক মাস পরেও কেন দোষীদের শনাক্ত করা গেল না, তা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন হাই কোর্টের বৃহত্তর বেঞ্চ।

একই সঙ্গে বিচারপতি মান্থার এজলাসের বাইরে আইনজীবীদের বিক্ষোভের ফুটেজও বুধবার বৃহত্তর বেঞ্চে জমা দিয়েছেন হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেল।তিন বিচারপতির নির্দেশ, সেই ফুটেজ খতিয়ে দেখে রাজ্য বার কাউন্সিল, বার অ্যাসোসিয়েশন এবং ইনকর্পোরেট ল’সোসাইটিকে অভিযুক্তদের শনাক্ত করতে হবে। আগামী ১৭ মার্চ এই মামলার পরবর্তী শুনানি হবে।

আদালত চত্বরে গোলমালের পর থেকে হাই কোর্টের আইনজীবীদের একাংশ বিচারপতি মান্থার এজলাস ১৩ নম্বর কোর্ট বয়কট করেছেন বলে অভিযোগ। তাঁরা ওই এজলাসে যাচ্ছেন না। ফলে অনেক বিচারপ্রার্থীকেই দূরদূরান্ত থেকে এসেও ফিরে যেতে হচ্ছে। এতে দুঃখপ্রকাশ করে বৃহত্তর বেঞ্চের বিচারপতিরা বুধবার ১৩ নম্বর কোর্ট নিয়ে তাদের উদ্বেগের কথা জানান।

 

Previous articleমহারাষ্ট্রে সাংবাদিকের মৃ*ত্যুতে খু*নের তত্ত্ব, তদন্তের দাবিতে মুখ্যমন্ত্রীকে চিঠি
Next articleবৃহস্পতিবার বন্ধ বর্ধমান শাখার রেল পরিষেবা, চরম হয়রানির মুখে যাত্রীরা