প্রকাশিত হল ২০২২-এর প্রাথমিক টেটের ফলাফল

www.wbbpe.org এবং wbbprimaryeducation.org-এই দুটি ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

প্রাথমিক টেটের ফলাফল শুক্রবার প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।এদিন পর্ষদ সভাপতি গৌতম পাল বলেন, টেটে প্রথম হয়েছেন বর্ধমানের ইনা সিংহ। চারজন দ্বিতীয় হয়েছেন। তৃতীয় স্থানেও রয়েছেন ৪ জন। মেধা তালিকায় প্রথম থেকে দশম স্থানে রয়েছেন ১৭৭ জন।ফলাফল ৩টে থেকে ওয়েবসাইটে দেখা যাবে। সেখানে প্রার্থীর নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, ক্যাটাগরি, সাব ক্যাটাগরি, পেজ ক্যাটাগরি, প্রশ্নের বুকলেট নম্বর এবং সিরিজ, ওএমআর বারকোড নম্বর থাকবে।www.wbbpe.org এবং wbbprimaryeducation.org-এই দুটি ওয়েবসাইটে ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা।

যদিও নিয়োগ-দুর্নীতিতে বড়সড় জালিয়াতির অভিযোগ উঠেছে কুন্তল ঘোষের বিরুদ্ধে। সিবিআই সূত্রে দাবি, প্রাথমিক শিক্ষা পর্ষদের ওয়েবসাইটে নাম দেখিয়ে চাকরিপ্রার্থীদের থেকে টাকা নিতেন কুন্তল। টাকা নিয়ে পর্ষদের ওয়েবসাইটে উত্তীর্ণ দেখানোর পরে উধাও হয়ে যেত সেই চাকরিপ্রার্থীদের নাম।কিন্তু কীভাবে তা সম্ভব হত, তারই উত্তর খুঁজছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা।
এদিন এই বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবারের টেটের ওএমআর শিট পর্ষদের পাশাপাশি পরীক্ষার্থীর কাছেও রয়েছে। ওই ওএমআর শিট যদি কোনও পরীক্ষার্থী দালালকে দেয়, তার দায় পর্ষদের নয়। তেমন হলে দালাল যতটা দায়ী, প্রার্থীও ততটাই দায়ী।তাঁর পরামর্শ, কোনও চাকরিপ্রার্থী দালালের ফাঁদে পা দেবেন না। শুধুমাত্র মেধা, শ্রম, যোগ্যতা ও পর্ষদের স্বচ্ছতার উপর নির্ভর করুন।

বৃহস্পতিবারই সন্ধ্যেবেলায় প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাথমিকের টেটের চূড়ান্ত উত্তরপত্র আপলোড করেছে।এরই পাশাপাশি প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে মোট চারটি প্রশ্নের ক্ষেত্রে পুরো নম্বর দেওয়া হবে পর্ষদের তরফে পরীক্ষার্থীদের।মূলত এই চারটি প্রশ্নের মধ্যে কোন প্রশ্নের ছাপাগত ভুল রয়েছে, কোন প্রশ্নের অপশনে ভুল রয়েছে, আবার কোন প্রশ্নে তথ্যগত ভুল রয়েছে। প্রাথমিকের টেটের প্রশ্ন নিয়ে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ দের থেকে মতামত নেয় প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই বিশেষজ্ঞদের থেকে মতামত নেওয়ার পরই পর্ষদের তরফে এরকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের দাবি, প্রাথমিকের টেটের ফল প্রকাশের পর পরই যাতে পরীক্ষার্থীদের মধ্যে কোন বিভ্রান্তি না হয়, তার জন্যই আগেভাগেই কোন প্রশ্নের কোন তথ্যগত ভুল বা ছাপাগত ভুল রয়েছে, তা সবিস্তারে জানিয়ে দেওয়া হয়েছে।

 

Previous articleনাগপুরে দুরন্ত রোহিত, দেড় বছর পর টেস্ট ক্রিকেটে শতরান হিটম‍্যানের
Next articleভ্যালেন্টাইন্স সপ্তাহে হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ডের উদ্যোগে বর্ণময় পথ নিরাপত্তা প্রচার !