বিত*র্কের মাঝে জমি মিউটেশনের আবেদন অমর্ত্যর, ২০ ফেব্রুয়ারি শুনানির সম্ভাবনা

বোলপুর বিএলআরও অফিসে যান অমর্ত্য সেনের প্রতিনিধি। নোবেলজয়ী নিজের নামে জমি মিউটেশন করাতে চান বলেই আবেদন জানানো হয়। আগামী ২০ ফেব্রুয়ারি শুনানির সম্ভাবনা

নোবেল জয়ী অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের জমি সংক্রান্ত বিবাদ এখনও চলছে। সেই বিতর্কের মাঝেই নিজের নামে জমি মিউটেশনের আবেদন করেছেন অমর্ত্য সেন। তাঁর তরফে বোলপুর বিএলআরও অফিসে যোগাযোগ করা হয়। আগামী ২০ ফেব্রুয়ারি মিউটেশনের শুনানির সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

সম্প্রতি, বিশ্বভারতী ও অমর্ত্য সেনের জমি বিবাদ নিয়ে উত্তপ্ত রাজনীতির ময়দানও। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর অভিযোগ, অমর্ত্য সেন ১৩ ডেসিম্যাল জমি দখল করে রেখেছেন। এমনকি, উপাচার্য সীমা লঙ্ঘন করে অমর্ত্য সেনকে ব্যক্তিগত পর্যায়ে আক্রমণ করেন।

এরপর মুখ্যমন্ত্রী বীরভূম সফরে গিয়ে একটি পর্বে বোলপুরে “প্রতীচী” অর্থাৎ অর্মত্য সেনের বাড়িতে গিয়ে পাশে দাঁড়িয়েছেন নোবেলজয়ীর। এরপর মুখ্যমন্ত্রীর বিরুদ্ধেও রাজনৈতিক প্রণোদিতভাবে বিশ্বভারতীর তরফে আপত্তিকর বিবৃতি দেওয়া হয়। যা নিয়ে প্রবল রাজনৈতিক বিতর্ক শুরু হয়।

ফের জমি নিয়ে অমর্ত্য সেনকে নোটিশ পাঠায় বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেই চিঠিতে ২দিন সময় বেঁধে দেওয়া হয়। এই সময়ের মধ্যেই জমির সীমানা নির্দিষ্ট করার দিনক্ষণ জানতে চায় বিশ্বভারতী। যৌথভাবে জমি জরিপের কথাও বলা হয়েছিল নোটিশে। তবে কিছুক্ষণের মধ্যে সেটি প্রত্যাহারও করে নেওয়া হয়।

বিতর্কের মাঝে গতকাল, শুক্রবার বোলপুর বিএলআরও অফিসে যান অমর্ত্য সেনের প্রতিনিধি। নোবেলজয়ী নিজের নামে জমি মিউটেশন করাতে চান বলেই আবেদন জানানো হয়। আগামী ২০ ফেব্রুয়ারি শুনানির সম্ভাবনা। ওইদিন অমর্ত্য সেনকে সশরীরে হাজির থাকতে হবে। তাঁকে সঙ্গে নিয়ে যেতে হবে জমির সমস্ত নথিপত্র।

আরও পড়ুন:পথ দুর্ঘ*টনায় বাইক আরোহীর মৃ*ত্যু ঘিরে র*ণক্ষেত্র জলপাইগুড়ি

 

 

Previous articleঅজিদের বিরুদ্ধে ভারতের প্রথম ইনিংস শেষ ৪০০ রানে, নাগপুরে অনন্য নজির শামির
Next articleপোলবা থানা এলাকায় এবার দুয়ারে পুলিশ