বৃহস্পতিবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা, ফলপ্রকাশ কবে? জানাল পর্ষদ

আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হতে চলেছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। মঙ্গলবার একটি সাংবাদিক বৈঠক করে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় সকল মাধ্যমিক পরীক্ষার্থীকে শুভেচ্ছা জানান। পাশাপাশি তিনি পরীক্ষার ফলপ্রকাশ কবে হবে তা জানিয়ে দেন।

আরও পড়ুন:কমেছে মাধ্যমিকের পরীক্ষার্থী, ১০ হাজার শিক্ষক নিয়োগ আদৌ প্রয়োজন? প্রশ্ন বিচারপতি বসুর
সাংবাদিক বৈঠকে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, এবছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। মে মাসের শেষ সপ্তাহে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফল ঘোষণা করবে পর্ষদ। পরীক্ষার আগে যাবতীয় ব্যবস্থা খতিয়ে দেখা হয়েছে। জরুরি ক্ষেত্রে সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। স্কুলে স্কুলে সিসিটিভি ক্যামেরাও লাগানো হয়েছে।
পাশাপাশি তিনি জানান,এ বছর মোট ৪০ হাজার ৫০০ পরীক্ষক নিয়োগ হয়েছে। এর মধ্যে প্রধান পরীক্ষক রয়েছেন ১১৫৩ জন। পরীক্ষা চালানোর জন্য ৩৫ হাজার পরিদর্শক থাকছেন। মোট ১২২৬টি সেন্টারের পরীক্ষার বন্দোবস্ত করা হয়েছে। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষায় বসতে চলেছেন ৯৮৭ জন বিশেষভাবে সক্ষম পড়ুয়া। সেইসকল পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত সময় দেওয়া হবে। সেইসঙ্গে তিনি নিজে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরিদর্শন করবেন।


এদিকে, ২৩ ফেব্রুয়ারি পাহাড়ে ১২ ঘণ্টার বনধের ডাক দিয়েছেন বিনয় তামাং। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পর্ষদ সভাপতি এই বনধকে ‘অত্যন্ত দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেন। তিনি জানান, এ বছর দার্জিলিঙ থেকে মাধ্যমিকে বসতে চলেছে ৫৩২৯ জন পড়ুয়া। কালিম্পঙ থেকে ৩৪৩৯ জন ছাত্র ছাত্রী মাধ্যমিক পরীক্ষা দেবে। তাদের জন্য ছাড় দেওয়া হবে বলে জানিয়েছেন বিনয় তামাং ।

 

 

Previous articleভাষা দিবসে নাম না করে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে ‘ফ্যাসিস্ট’ বললেন সুবোধ
Next articleবীরভূমে সিপিএম নেতার বাড়ির পাশ থেকে উদ্ধার তাজা বো*মা