ইন্দোরে পিচের ঘূর্ণি দেখে ক্ষুব্ধ হেডেন, জবাব শাস্ত্রীর

ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের প্রথম দিনই স্পিনারদের দাপট। অজি স্পিনারদের স্পিনের ঘূর্ণিতে ভারতের প্রথম ইনিংস গুটিয়ে গিয়েছে ১০৯ রানে। আর ইন্দোরের পিচের চরিত্র দেখে সমালোচনায় মুখর অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ম্যাথু হেডেন । ধারাভাষ্য দেওয়ার সময়ে হেডেন সাফ বললেন, পৃথিবীর কোনও প্রান্তে এমন ঘটনা হয় না।যদিও প্রাক্তন অজি ওপেনারকে সঙ্গে সঙ্গে থামিয়ে দিয়েছেন রবি শাস্ত্রী।

ইন্দোরের পিচে স্পিনারদের দাপট দেখে হেডেন বলেছেন, ভারতীয় শিবির চুপচাপ। কারণ আগের দুটো টেস্টে ভারত দারুণ সফল। কিন্তু গড়পরতা টার্ন এই পিচে অনেক বেশি। পৃথিবীর কোনও জায়গায় ষষ্ঠ ওভারে স্পিনার বল করতে আসে না।” আসলে অস্ট্রেলিয়া ষষ্ঠ ওভারে স্পিনারকে আক্রমণে আনে। ভারত আরও আগে স্পিনারকে নিয়ে আসে। রবিচন্দ্রন অশ্বিন ওপেন করেন নতুন বলে।

আসলে প্রথম দিনেই ইন্দোরে লাট্টুর মতো বল ঘুরছে। গড়পরতা টার্ন ৪.৮ ডিগ্রি। হেডেনের মতে, এটা বিশাল টার্ন। টেস্টের তৃতীয় দিনে এমন টার্ন দেখা যায় পিচে।টেস্টে দুটো দিন অন্তত ব্যাটারদের হওয়া উচিত। সহকারী ধারাভাষ্যকার রবি শাস্ত্রীকে উদ্দেশ্য করে এই মন্তব্য করেন হেডেন। তার বক্তব্য, টেস্টের তৃতীয় দিনে যে টার্ন হওয়া দরকার সেটাই হচ্ছে প্রথম দিন। প্রাক্তন অজি ক্রিকেটারের কথা দুই শব্দে খণ্ডন করে দিয়েছেন ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী।তিনি বলেন, ”হোম কন্ডিশনস।”

কী বোঝাতে চাইলেন শাস্ত্রী ? তাঁর বক্তব্যের মূল নির্যাস হল, ঘরের মাঠের সুবিধা নেবে সবাই। ভারতও সেই সুবিধা নিয়েছে। শাস্ত্রী আরও বলেন, এটা অবশ্য হোম কন্ডিশনের থেকে একটু বেশিই হয়ে গিয়েছে। খুবই কঠিন হতে চলেছে পরিস্থিতি। একটা পার্টনারশিপ পার্থক্য গড়ে দিতে পারে।

কিন্তু পার্টনারশিপ গড়তে হলে ক্রিজে টিকে থাকার দরকার ছিল। সেটা কোনও ভারতীয় ব্যাটারই করতে পারেননি। অজি স্পিনারদের দাপটে ভারত শেষ হয়ে যায় ১০৯ রানে। যে পিচে ভারতীয় ব্যাটাররা খেলতে পারলেন না, সেই পিচে ভাল খেললেন খোয়াজা। অর্ধশতরান করলেন উসমান খোয়াজা। খোয়াজা-লাবুশেনের ৯৬ রানের জুটি অজিদের কিছুটা হলেও স্বস্তি দিয়েছে।

 

Previous articleনবম-দশম মামলায় বহাল সিঙ্গল বেঞ্চের রায়! বরখাস্ত শিক্ষকদের ভবিষ্যৎ কমিশনের হাতেই
Next articleশিল্পোন্নয়নে নয়া উদ্যোগ, অটোমেটিভ ‘উৎকর্ষ কেন্দ্র’ স্থাপনের পথে রাজ্য