ভারতের কাছে কৃতজ্ঞ আমরা: সঙ্কটে পাশে থাকায় নয়াদিল্লিকে ধন্যবাদ শ্রীলঙ্কার

প্রতিবেশী শ্রীলঙ্কার(Srilanka) অর্থনৈতিক সঙ্কট যখন চরম আকার নিয়েছিল, ঠিক সেই সময়ে ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে যে দেশগুলি পাশে দাড়িয়েছিল তার মধ্যে সর্বাগ্রে ছিল ভারত(India)। শুধু তাই নয়, বাকিরা সকলে মিলে যা করেছে একা ভারত তার চেয়ে অনেক বেশি কিছু করেছে। এমনটা জানিয়ে নয়াদিল্লির প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠল শ্রীলঙ্কা। দ্বীপরাষ্ট্রের বিদেশমন্ত্রী আলি সাব্রি(Ali Sabri) জানালেন, “সাহায্যের জন্য আমরা ভারতের কাছে ভীষণভাবে কৃতজ্ঞ।”

একটা সময়ে শ্রীলঙ্কার বিদেশী মুদ্রার ভাণ্ডার যখন কমতে কমতে ৫০ কোটি ডলারে নেমে আসে ঠিক সেইসময়ে প্রতিবেশীকে রক্ষা করতে কোমর বেধেছিল ভারত। সেই সাহায্যের জন্য শুক্রবার ভারতকে ধন্যবান জানিয়েছেন শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী। তিনি বলেন, “গত মে-জুন মাসের ভাঙনের পর শ্রীলঙ্কা অনেকটা পথ চলে এসেছে। আমাদের মুদ্রাস্ফীতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে। দীর্ঘ লাইন নেই। পর্যটনও আগের জায়গায় ফিরেছে।” শুধু তাই নয় আলি আর বলেন, “পরিস্থিতি পুনরুদ্ধার ও স্থিতিশীল হওয়ার ক্ষেত্রে আমাদের সবচেয়ে বড় পার্টনার ভারত। আমার তো মনে হয়, বাকি সব দেশগুলি মিলে যা করেছে, ভারত একাই তার থেকে বেশি করেছে। ৩.৯ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে, যা আমাদের নতুন শক্তি জুগিয়েছে। ভারতের কাছে আমরা অত্যন্ত কৃতজ্ঞ।”

দ্বীপরাষ্ট্রের পরিস্থিতি এখন কিছুটা স্বাভাবিক হলেও একাধিক দেশ থেকে ঋণ নেওয়ার জেরে আর্থিক সঙ্কট এখনও স্বাভাবিক হয়নি শ্রীলঙ্কার। ঋণ মুকুব নিয়ে এখনও একমত হতে পারেনি চিন ও আইএমএফ। এই পরিস্থিতে আর চিন ‘প্রেম’ নয়, ভারতের প্রসঙ্গ তুলল শ্রীলঙ্কা।

Previous articleচিনের ‘বাড়বাড়ন্তে’ লাগাম! জি ২০-র মঞ্চেই ‘হুঁ*শিয়ারি’ কোয়াড জোটের
Next articleEntertainment : মাথায় ড্রোন, আ*হত বেনি ! মন ভাঙল ‘বদতমিজ’ ফ্যানেদের