আলু চাষীদের পাশেই রাজ্য, বিধানসভায় বিরোধীদের ‘মিথ্যাচার’ ফাঁস

আলু চাষীদের পাশেই রাজ্য। তথ্য দিয়ে বিরোধীদের ‘মিথ্যাচার’ ফাঁস করলেন দুই মন্ত্রী। রাজ্য সরকার সময়মতো ব্যবস্থা নেওয়ায় ক্ষতির হাত থেকে বেঁচে গিয়েছেন আলু চাষীরা (Potato Farmer)। সরকার ন্যূনতম সহায়ক মূল্যে ১০ হাজার মেট্রিক টন আলু কেনার কথা ঘোষণা করায় আলুর দাম অনেকটাই উঠেছে। ফলে এবছর আলুর বাম্পার ফলন হলেও লাভের মুখ দেখেছেন কৃষকেরা। বিজেপিশাসিত উত্তর প্রদেশের বিপরীত ছবি দেখা গিয়েছে এরাজ্যে। তবে মুনাফালোভী ব্যবসায়ীদের একাংশের কপাল পুড়েছে। ভিন রাজ্য থেকে কম দামে আলু কিনে বেশি লাভ করে এরাজ্যে বিক্রি করবেন ভেবে তারা পড়েছেন ফাঁপড়ে। এখন এসব অসাধু ব্যবসায়ীরা মূলত জেলায় জেলায় আলুর দাম নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন। আর এই সব কালোবাজারিদের পাশে দাঁড়িয়েছে বিজেপি। সোমবার বিধানসভায় দাঁড়িয়ে বিরোধী দলের সঙ্গে অসাধু ব্যবসায়ীদের এই আঁতাঁত ফাঁস করে দিয়েছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় (Shobhandev Chatterjee) এবং পঞ্চায়েতমন্ত্রী তথা মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার (Pradip Majumder)।

এদিন বিধানসভার চলতি অধিবেশনে বিরোধীরা আলুচাষীদের নিয়ে নাটক শুরু করলে কৃষিমন্ত্রী চট্টোপাধ্যায় বলেন, রাজ্য সরকার আলুচাষীদের সঙ্গে আছে। চাষীরা যাতে ক্ষতিগ্রস্ত যাতে না হয় তাই মুখ্যমন্ত্রীর নির্দেশে সরকার তাঁদের কাছ থেকে ১০ হাজার মেট্রিক টন আলুকেনার ব্যবস্থা করেছে। বিক্ষোভের কোনও খবর নেই৷ বিরোধীদল আলু কিনে রাস্তায় ফেলে বিক্ষোভ দেখিয়েছে।

রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী তথা মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদারের দাবি, সরকার আলুর ন্যূনতম সহায়ক মূল্য সাড়ে ৬ টাকা ধার্য করার পর এ রাজ্যের আলুচাষিরা ফসলের ভালো দাম পাচ্ছেন। পশ্চিম মেদিনীপুরে, বীরভূমে, বাঁকুড়ায়, হুগলি ও পূর্ব বর্ধমানে দাম বেড়েছে কেজি প্রতি ৯ টাকা করে। যাঁরা অপেক্ষা করছিলেন, কৃষকদের স্বার্থ না দেখে সুযোগ নেবেন, তাঁদের সেই কাজে বাধা এসেছে৷ একাংশের ব্যবসায়ী বেশি মুনাফার আশায় উত্তর প্রদেশ থেকে আলু আমদানি করে হিমঘরে রেখেছিলেন। তারাই এখন প্রত্যাশা মত মুনাফা না করতে পেরে ক্ষোভ প্রকাশ করছেন।যদি কেউ ক্ষতিগ্রস্ত হয় তাহলে তা হয়েছে লোভী ব্যাবসায়ীরা, আলুচাষীদের ক্ষতি হয়নি। মন্ত্রীর এই উত্তরে অসন্তুষ্ট বিজেপি বিধায়কেরা সভা থেকে বেরিয়ে প্ল্যাকার্ড, পোস্টার নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিজেপির পরিষদীয় দলের মুখ্যসচেতক মনোজ টিগ্গা মাথায় আলুর ঝুড়ি নিয়ে বিক্ষোভে অংশগ্রহণ করেন।

আরও পড়ুন:মিলল না ‘স্থায়ী’ সমাধান! সমলি*ঙ্গের বিয়ের মামলা গড়াল সাংবাধানিক বেঞ্চে

 

 

Previous articleঅজিদের বিরুদ্ধে দুরন্ত ইনিংস, ম‍্যাচের সেরা হয়ে কী বললেন বিরাট?
Next articleখোদ কলকাতাতেই ম*র্মান্তিক পরিণতি যুবকের! কারণ নিয়ে ধন্ধে পুলিশ