মিলল না ‘স্থায়ী’ সমাধান! সমলি*ঙ্গের বিয়ের মামলা গড়াল সাংবাধানিক বেঞ্চে

রবিবারই কেন্দ্রের তরফে হলফনামা দিয়ে সমলিঙ্গের বিয়ে নিয়ে নিজেদের আপত্তির কথা জানানো হয়েছিল। তারপরই এই মামলা ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ।

দেশে সমলিঙ্গের বিয়ের (Same Sex Marriage) আইনি ভবিষ্যৎ কী? সোমবার এই সংক্রান্ত মামলা ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে (Constitutional Bench) পাঠাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। দেশের শীর্ষ আদালতের তরফে এদিন সাফ জানানো হয়েছে, আগামী ১৮ এপ্রিল ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে এই মামলার শুনানি হবে। উল্লেখ্য, ভারতে সমলিঙ্গের বিয়ের আইনি স্বীকৃতি দেওয়ার আর্জি জানিয়ে শীর্ষ আদালতে একগুচ্ছ আবেদনপত্র জমা পড়েছে। এই নিয়ে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চেয়েছিল শীর্ষ আদালত। রবিবারই কেন্দ্রের (Central Government) তরফে হলফনামা দিয়ে সমলিঙ্গের বিয়ে নিয়ে নিজেদের আপত্তির কথা জানানো হয়েছিল। তারপরই এই মামলা ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের (Justice D Y Chandrachud) নেতৃত্বাধীন বেঞ্চ।

সোমবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চে মামলাটি উঠলে প্রধান বিচারপতি আরও বলেন, মামলাটির সঙ্গে একদিকে সাংবিধানিক অধিকার, অন্যদিকে বিশেষ বিয়ের আইনও জড়িয়ে রয়েছে। তাই পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চের মামলাটি শোনা দরকার। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের অপর দুই বিচারপতি হলেন পিএস নরসিমা এবং জেবি পারদিওয়ালা। তবে সমলিঙ্গের বিয়ে নিয়ে আগেভাগেই নিজেদের অবস্থানের কথা সাফ জানিয়েছে কেন্দ্রীয় সরকার। রবিরারই সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়ে কেন্দ্র জানিয়েছে, এই ধরনের দাম্পত্য সম্পর্ক ভারতীয় সংস্কৃতিতে পরিবারের ধারণার পরিপন্থী।

তবে চার বছর আগে সমলিঙ্গের প্রাপ্ত বয়স্ক নাগরিকদের পারস্পরিক সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার আইনি ছাড়পত্র দিয়েছিল সুপ্রিম কোর্ট। আর তারপর থেকেই সুপ্রিম কোর্টের ওই রায়ের সুবাদে এই ধরনের সমলিঙ্গের সম্পর্ককে আর অপরাধ বলে ধরা হয় না। কিন্তু তারপরও তাঁদের দাম্পত্য সম্পর্কের আইনি স্বীকৃতি নেই দেশে। আর এরপরই দেশের সমলিঙ্গের চার দম্পতি সুপ্রিম কোর্টে তাঁদের বিয়ের স্বীকৃতি চেয়ে মামলা দায়ের করেন। সোমবার থেকেই সেই মামলারই শুনানি শুরু হয় সুপ্রিম কোর্টে।

 

 

Previous articleচুঁচুড়ায় আন্দোলনের নামে অশা*ন্তি DYFI-এর
Next articleঅজিদের বিরুদ্ধে দুরন্ত ইনিংস, ম‍্যাচের সেরা হয়ে কী বললেন বিরাট?