রাজ্য সরকারের ‘চোখের আলো’ প্রকল্পে বিনামূল্যে ২ মাসে ১১ লাখ ছানি অপারেশন

রীতিমতো আলোড়ন ফেলে দিয়েছে রাজ্য সরকারের বিনামূল্যে চোখের রোগের চিকিৎসা সংক্রান্ত কর্মসূচি ‘চোখের আলো’। এই কর্মসূচিকে আরও এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন জেলায় ২৬টি স্যাটেলাইট ওটি বা ভ্রাম্যমান অপারেশন থিয়েটার তৈরির কাজ চলছে। স্বাস্থ্য দফতর সূত্রে জানা গেছে, ১১টির কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে।

দু’বছর আগে ২০২১ সালে রাজ্যে এই প্রকল্প চালু হয়। এরপর থেকে গত দুবছরে এর আওতায় ১০ লক্ষ ১৫ হাজার ৯০৪ জনের বিনামূল্যে ছানি অস্ত্রোপচার করা হয়েছে। ১৫ লক্ষ ৩৭ হাজার ৯৩৪ জনকে বিনামূল্যে চশমা দেওয়া হয়েছে। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ সিদ্ধার্থ নিয়োগি জানান, এই প্রকল্পে সবচেয়ে বেশি উপকৃত হয়েছেন প্রান্তিক মানুষ। মুখ্যমন্ত্রী মূলত এদের কাছে এই পরিষেবা পৌঁছে দিতে চেয়েছিলেন।
‘চোখের আলো’ প্রকল্পের আওতায় দু’মাসেরও বেশি সময় ধরে রাজ্যজুড়ে চক্ষু অপারেশন এবং চশমা বিতরণের বিশেষ শিবিরের আযোজন করা হচ্ছে। রাজ্যের প্রতিটি পঞ্চায়েত এলাকায় কমপক্ষে একটি করে শিবির করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে । পুর-এলাকাতেও শিবির করা হচ্ছে।
গত ২০ জানুয়ারি থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে অভিযান শুরু হয়েছে। চলবে ৩১ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই সব শিবিরে চোখের ছানি অপারেশন হচ্ছে। অপারেশনে পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরা অগ্রাধিকার পাচ্ছেন। চোখে ছানির ফলে যাঁরা দৃষ্টিশক্তি হারাতে বসেছেন, তাঁদের চিহ্নিত করে নিকটবর্তী কোনও সরকারি হাসপাতালে নিয়ে গিয়ে অপারেশন করানো হবে। অথবা কোনও স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় অপারেশনের ব্যবস্থা করবে স্বাস্থ্য বিভাগ।

 

Previous articleরাজ্যে মোহনবাগানের নামে রাস্তা: স্থান-কাল জানালেন দেবাশিস
Next articleবগটুই শ*হিদ-স্মরণে বেদি গড়ছে তৃণমূল, বাজার গরমের চেষ্টা বিরোধীদের