ব্রাত্য শুধুই বাংলা: কেন্দ্রীয় দল পাঠিয়েও আবাসে আর্থিক বঞ্চনা কেন্দ্রর

রাজ্য বিজেপি(BJP) নেতাদের অভিযোগের ভিত্তিতে আবাস যোজনা, ১০০ দিনের কাজ সহ অন্যান্য ক্ষেত্রে ৩৪ বার প্রতিনিধি দল পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে রাজ্যে কোনও রকম দুর্নীতির তো দূরের কথা একাধিক ক্ষেত্রে রাজ্য সরকারের কাজের প্রশংসা করেছে কেন্দ্রীয় দল(Central Team)। এর পরও বঞ্চনা। আবাস যোজনায়(Abas Yojna) সব রাজ্যের জন্য আর্থিক বরাদ্দ করলেও বাংলার জন্য কোনও বরাদ্দ করেনি কেন্দ্র(Central)। সম্প্রতি তৃণমূল (TMC) সাংসদ দেবের(Dev) লিখিত প্রশ্নের জবাবে একথা মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার ফলে আরও একবার স্পষ্ট হয়ে গেল বাংলার প্রতি বিজেপি সরকারের প্রতিহিংসাপরায়ণ আচরণ। এবং লাগাতার বঞ্চনা।

ঘাটালের তৃণমূল সাংসদ দেব কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীর কাছে লিখিত প্রশ্ন করেছিলেন, আবাস যোজনায় এখনও পর্যন্ত কোন কোন রাজ্যে কত টাকা বরাদ্দ করা হয়েছে? এবং ২০২২-২৩ অর্থবর্ষে কোন কোন রাজ্যকে টাকা দেওয়া হয়নি? দেবের প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী সাধ্বী নিরঞ্জন জ্যোতি জানান, ২০২২-২৩ অর্থবর্ষে সব রাজ্যকে আবাস যোজনায় আর্থিক বরাদ্দ করা হলেও শুধুমাত্র বাংলার ক্ষেত্রেই বরাদ্দ শূন্য। শুধু তাই নয়, দেবের প্রশ্নের জবাবে কেন্দ্র আরও জানায়, এই প্রকল্পে বিস্তর দুর্নীতির অভিযোগের জেরে এই অর্থবর্ষে বাংলার জন্য কোনও বরাদ্দ রাখা হয়নি।

তবে কেন্দ্রের তরফে যে অভিযোগ তোলা হচ্ছে বাস্তবে তার যে কোনও ভিত্তি নেই সেকথা ইতিমধ্যেই প্রমাণিত। বাংলায় অনিয়ম প্রমাণ করতে দফায় দফায় কেন্দ্রীয় দল পাঠানো হয়েছে এই রাজ্যে। তবে কেন্দ্রীয় দলের তরফে ছোটোখাটো কিছু সমস্যা ছাড়া আবাস যোজনায় অনিয়ম হয়নি বলে মেনে নিয়েছে এই টিম। কিছু প্রকল্পের আবার ভূয়সী প্রশংসাও করা হয়েছে। সেই সংক্রান্ত চিঠি কেন্দ্রের তরফে রাজ্যের সচিবকেও পাঠানো হয়েছে। এরপরই বেনিয়মের যুক্তি দিয়ে বাংলাকে আর্থিক বঞ্চনায় স্পষ্ট বাংলার প্রতি কেন্দ্রের প্রতিহিংসাপরায়ণ আচরণ।

Previous articleখোঁজ পাওয়া গেল নিখোঁজ হয়ে যাওয়া কেদার যাদবের বাবা মহাদেব যাদবের
Next articleমেক্সিকোতে শরণার্থী শিবিরে আ*গুন !