Weather Update : রেকর্ড গরম পড়বে দেশে, স*তর্ক করল মৌসম ভবন!

তীব্র তাপপ্রবাহে (Heat Wave) পুড়তে চলেছে চলতি বছর। ফেব্রয়ারিতেই যে করুণ দশা হয়েছিল তাতেই কিছুটা আঁচ মিলেছিল।

চৈত্রের শেষে দফায় দফায় কালবৈশাখীর (Thunderstrom) আশায় বঙ্গবাসী, কিন্তু সেই সুখ স্থায়ী হবে না বেশিদিন। মৌসম ভবনের (IMD) কথা শুনেই ঘর্মাক্ত হতে চলেছেন দেশবাসী। এপ্রিল থেকে জুলাই (April to July) পর্যন্ত এতটাই চড়তে শুরু করবে পারদ যে কাঠফাটা রোদে বাইরে বেরোনো দুষ্কর হয়ে উঠবে বলে আশ*ঙ্কা হাওয়া কর্তাদের।

তীব্র তাপপ্রবাহে (Heat Wave) পুড়তে চলেছে চলতি বছর। ফেব্রয়ারিতেই যে করুণ দশা হয়েছিল তাতেই কিছুটা আঁচ মিলেছিল। উষ্ণতম প্রেম দিবসের পর গরমের মধ্যেই রঙের উৎসব মিটেছে। কিন্তু সামনে বড় বিপদ! বৈশাখ থেকেই লাফিয়ে বাড়বে তাপমাত্রা। আগামী সপ্তাহ থেকেই তার আঁচ মিলবে। এ বছর তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে বলেই মত জলবায়ু গবেষকদের।

উত্তর-পূর্ব, পূর্ব এবং মধ্য ভারতের পাশাপাশি উত্তর-পশ্চিম অঞ্চলের তাপমাত্রা ক্রমাগত বাড়বে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। ভারতের মতো দেশে তাপমাত্রা সাধারণত ৩৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করে। কিন্তু এইবছর সব রেকর্ড ভাঙতে চলেছে। আগামী তিনমাস দক্ষিণ ভারত, মধ্য ভারতের কিছু অংশ, পশ্চিম ভারত এবং উত্তর ভারতে গরম বাড়তে চলেছে। রাজস্থানে তাপপ্রবাহ চলবে,গুজরাট, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশে রাতের তাপমাত্রা বাড়বে। মূলত গ্লোবাল ওয়ার্মিং এই সমস্যার জন্য দায়ী বলছেন বিশেষজ্ঞরা।

 

Previous articleতিলজলাকাণ্ডে অ*শান্তি ছড়ানোর ঘটনায় গ্রে*ফতার ২০
Next articleতৃতীয় বিভাগে পাশ করে প্রাথমিকে চাকরি! নিয়োগে সেলিমের ‘দুর্নীতির তালিকা’ প্রকাশ উদয়নের