স্বেচ্ছাবসরের আবেদন প্রাথমিক দুর্নীতির তদন্তে সিট সদস্যের, কী বললেন বিচারপতি?

প্রাথমিক নিয়োগ দুর্নীতির তদন্তে সিট বা বিশেষ তদন্তকারী দল গঠন করেছে আদালত। এই তদন্তকারী দলের অন্যতম সদস্য ধরমবীর সিং(Dharamvir Singh) সম্প্রতি স্বেচ্ছাবসরের আবেদন জানিয়েছেন সিবিআইয়ের(CBI) কাছে। শুক্রবার সেই বিষয়টি নিয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দৃষ্টি আকর্ষণ করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের(Abhijit Ganguly) কাছে সিবিআইয়ের দাবি যেহেতু আদালত এই বিশেষ তদন্তকারী দল গঠন করে দিয়েছে, তাই আদালতের অনুমতি ছাড়া সিটের সদস্য ধরমবীর সিংয়ের স্বেচ্ছাবসরের আবেদনে সাড়া দেওয়া সম্ভব হচ্ছে না।

প্রাথমিক নিয়োগে দুর্নীতি কাণ্ডে একাধিক মামলা চলছে কলকাতা হাইকোর্টে। বেশ কিছু মামলা রয়েছে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসেও। এই মামলার তদন্তেই সিট গঠনের নির্দেশ দিয়েছিল আদালত। তবে সেই সিট থেকেই এক সদস্যের অবসরের আর্জিতে আদালতের দ্বারস্থ হল কলকাতা হাইকোর্ট। সিবিআইয়ের আবেদনের ভিত্তিতে গোটা বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি সিবিআইয়ের এই বিশেষ তদন্তকারী দলে কিছু বাংলাভাষী আধিকারিককেও রাখা যায় কি না, সেই বিষয়টি নিয়েও ভাবছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

উল্লেখ্য, এর আগে এই সিট নিয়ে কড়া পদক্ষেপ করতে দেখা গিয়েছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়কে। সিবিআই-এর গঠিত সিটে আগে সোমনাথ বিশ্বাস নামে আধিকারিক ছিলেন। চলতি বছরের জানুয়ারিতে ওই সিবিআই অফিসারকে বিশেষ তদন্তকারী দল থেকে সরানোর নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিলেন, তদন্তের কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না ওই আধিকারিক। কোনও ফাইল স্পর্শ করতে পারবেন না।

Previous articleপঞ্চায়েত ভোট নিয়ে শুভেন্দুর আর্জি মানল না  হাইকোর্ট
Next articleএবার ‘দুয়ারে সরকারে’ একাধিক নতুন পরিষেবা! নবান্নে বিশেষ বৈঠক মুখ্যসচিবের