খু*ন,গণধ*র্ষণের মামলায় ২৬ অভি*যুক্তকে মুক্তি দিল গুজরাট আদালত!

বিলকিস বানো ও বাকিদের মামলার শুনানি গত সপ্তাহে শুরু হয়েছে সুপ্রিম কোর্টে (Supreme Court)। আর সেখানে দাঁড়িয়ে সেই ধ*র্ষণের মামলার অভিযুক্তদের বেকসুর ছাড়া দিয়ে দিল গুজরাট আদালত।

বিলকিস বানো মামলা যখন নতুন করে আবার শুরু হল দেশের শীর্ষ আদালতে তখনই আরেক কীর্তি গুজরাট আদালতের। মারাত্মক অভিযোগ রয়েছে যাঁদের নামে তাঁদের বেকসুর খালাস করা যেন গুজরাট প্রশাসনের অন্যতম অভ্যাসে পরিণত হয়েছে বলেই মনে করছে ওয়াকিবহল মহলের একাংশ। না হলে একই ঘটনার প্রতিচ্ছবি কেনই বা মিলবে নরেন্দ্র মোদি – অমিত শাহদের রাজ্যে? মোদি রাজ্যে (Modi State) গুরুতর অভি*যোগ থাকা সত্ত্বেও ২৬ জনকে মুক্তি দিল আদালত (Gujrat Court)। দা**ঙ্গার সময় খু*ন,গণধ*র্ষণের মতো অপ*রাধের পরও সাজা নয় বরং রেহাই পেলেন অভি*যুক্তরা । ২০ বছর আগের গুজরাটের রাজধানী গান্ধীনগরের (Gandhinagar, Gujrat) দা*ঙ্গার ঘটনায় অসংখ্য মামলার এখনও নিষ্পত্তিই হয়নি। বিচারক বলছেন পুলিশের সাক্ষীদের বয়ানে বিস্তর গরমিল আছে। পাশাপাশি তদ*ন্তেও অনেক গাফিলতি দেখে বিচারক অভিযুক্তদের মা*মলা থেকে মুক্তি দেন বলে জানা যায়।

প্রমাণের অভাবে ২৬ জন অভিযুক্ত খালাস পেয়ে গেলেন? অবশ্য মোদি রাজ্যে এহেন ঘটনা নতুন কিছু নয়। গত বছর অর্থাৎ ২০২২- এই ১৫ আগস্ট গুজরাট সরকার (Gujrat Government)খুন এবং ধর্ষণে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১জন আসামিকে মুক্তি দেয়। বিলকিস বানো ও বাকিদের সেই মামলার শুনানি গত সপ্তাহে শুরু হয়েছে সুপ্রিম কোর্টে (Supreem Court)। এবার গুজরাট দাঙ্গার অভিযুক্তদের সঙ্গেও একই ঘটনা আদালতের। পুলিশ গান্ধীনগরের কালোলের ওই ঘটনায় ৩৯জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছিল। ১৩জন অভিযুক্ত মারা গেছেন ফলে বাকিদের বিরুদ্ধে পুলিশ প্রায় ১৯০জন সাক্ষীর বয়ান রেকর্ড করে। এবং ঘটনাস্থল থেকে পাওয়া বেশ কিছু প্রমাণ আদালতকে দিলেও বিচারক জানান সেগুলি গুরুতর অভিযোগ প্রমাণের জন্য যথেষ্ট নয়। অতএব ২৬ জন অপরাধীকে মুক্তি দেওয়ার ঘোষণা করে মোদি রাজ্যের আদালত। এই ঘটনার তীব্র নিন্দা করেছে ওয়াকিবহল মহলের একাংশ।

 

Previous articleবিহারে ফের বো*মা বিস্ফো*রণ, গুরুতর আহ*ত ৫
Next articleআদানি গোষ্ঠীর বিরুদ্ধে দ্রুত তদন্ত শেষ করতে তৎপর সেবি