সম.কামী যুগল যাতে শিশু দত্তক নিতে না পারে সেই আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিশু সুরক্ষা কমিশন

সমকামী বিবাহ যাতে কোনওভাবেই আইনি স্বীকৃতি না পায়, তাঁর জন্য মরিয়া কেন্দ্র। ইতিমধ্যেই আর্জিও জানিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। পাশাপাশি সমকামী যুগলকে যেন কোনওভাবেই শিশু দত্তক নেওয়ার অনুমতি না দেওয়া হয় তারজন্যও সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে আর্জি জানাল জাতীয় শিশু সুরক্ষা কমিশন।কেন সমকামী বিয়েতে বাধা দিতে চাইছে কেন্দ্র?

আরও পড়ুন:উত্তর থেকে দক্ষিণ শীঘ্রই মিলবে গরম থেকে রেহাই! কবে কোথায় বৃষ্টি

সমকামিতা ভারতে নিষিদ্ধ ছিল। কিন্তু ২০১৮ সালে ৩৭৭ ধারা বাতিল করে দিয়েছিল সুপ্রিম কোর্টই। তারপর সমকামিতা আর এই দেশে বেআইনি নয়। যে রায়কে মুক্তমনারা বলেছিলেন, গোঁড়ামির মেঘাচ্ছন্ন আকাশে রামধনু রঙের ছটা। এরপরেই সমলিঙ্গের বিবাহকে আইনি স্বীকৃতির দাবি জানিয়ে গুচ্ছ পিটিশন দায়ের হয় সুপ্রিম কোর্টে। মঙ্গলবার থেকে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চে সেই শুনানি শুরু হবে। তার আগে সোমবার একদিকে কেন্দ্র বলেছে সমলিঙ্গের বিবাহ আসলে শহুরে এলিটদের তত্ত্ব। একইসঙ্গে শিশুদের মানসিক স্বাস্থ্য নিয়ে যুক্তি দিয়ে পৃথক আর্জি জানিয়েছে শিশু সুরক্ষা কমিশন।

সুপ্রিম কোর্টে জাতীয় শিশু সুরক্ষা কমিশন বলেছে, সমকামী বা সমলিঙ্গের যুগল যদি সন্তান হিসাবে কোনও শিশুকে দত্তক নেয় তাহলে ওই শিশুটির জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাদের বক্তব্য, শিশুটির মানসিক স্বাস্থ্য, বেড়ে ওঠা বিপন্ন হতে পারে। সার্বিকভাবে শিশুটির লিঙ্গ সম্পর্কে ধারণাই তৈরি হবে অস্বাভাবিক।

কোনও দম্পতি যখন সন্তান হিসাবে কোনও শিশুকে দত্তক নেয় তখন শিশুটি যাতে স্বাস্থ্যকর পরিবেশে বড় হতে পারে তার একটা নিশ্চয়তা দিতে হয়। কিন্তু সমলিঙ্গের যুগল হলে তা গোড়াতেই ধাক্কা খাবে। জাতীয় শিশু সুরক্ষা কমিশনের মতে, এই গোটাটাই আসলে একটা অস্বাস্থ্যকর এবং অস্বাভাবিক পরিবেশ।

 

 

Previous articleউত্তর থেকে দক্ষিণ শীঘ্রই মিলবে গরম থেকে রেহাই! কবে কোথায় বৃষ্টি
Next articleআরসিবির বিরুদ্ধে ম‍্যাচ জিতে কী বললেন ধোনি?