১৪৪ ধারার মধ্যেই কালিয়াগঞ্জে NCPCR! মৃ.ত্যু-রাজনীতির অভিযোগে সরব রাজ্য শিশু সুরক্ষা কমিশন

তাঁর কথায়, "আমাদের কাছে শিশু সুরক্ষার বিষয়টি সব থেকে বড়। ওই ছাত্রীর পরিবারের গুরত্ব বেশি। সেই কারণে কোনও বিতর্কিত মন্তব্য করা থেকে আমরা বিরত থেকেছি।"

কালিয়াগঞ্জে ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনা নিয়ে তরজা অব্যাহত জাতীয় ও রাজ্য শিশু সুরক্ষা কমিশনের মধ্যে। রবিরার, সকালে একপ্রস্থ টুইট যুদ্ধের পরে আবার সাংবাদিক বৈঠক করে জাতীয় শিশু সুরক্ষা কমিশনকে তীব্র আক্রমণ করল রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশন।

কালিয়াগঞ্জে (Kaliaganj) দ্বাদশ শ্রেণীর ছাত্রীর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। কিন্তু তা ভেঙেই এলাকায় যায় NCPCR-এর প্রতিনিধিদল- অভিযোগ রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের। সাংবাদিকদের মুখোমুখি হয়ে কমিশনের তরফে চেয়ারম্যান সুদেষ্ণা রায় (Sudeshna Ray) জানান, তাঁরা দেড় ঘণ্টা ধরে অপেক্ষার পরেও NCPCR চেয়ারম্যান প্রিয়াঙ্ক কানুনগো (Priyanko Kanungo) সেখানে আসনেনি। সুদেষ্ণা রায়ের অভিযোগ, “উনি আসতে চান না। আমরা বারবার ফোন করলেও আসবেন না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।” তাঁর কথায়, “আমাদের কাছে শিশু সুরক্ষার বিষয়টি সব থেকে বড়। ওই ছাত্রীর পরিবারের গুরত্ব বেশি। সেই কারণে কোনও বিতর্কিত মন্তব্য করা থেকে আমরা বিরত থেকেছি।”

মহিলা কমিশনের উপদেষ্টা অন্যান্য চক্রবর্তী (Ananya Chakraborty) বলেন, মৃতদেহ নিয়ে রাজনীতি করা উচিত নয়। সব কমিশনেরই রাজনীতির ঊর্ধ্বে উঠে কাজ করা উচিত। সুদেষ্ণা বলেন, “আমরা NCPCR-কে সবরকমভাবে সহযোগিতা করতে রাজি। যমজ ভাইবোনের মতো কাজ করব। আমরা শিশু সুরক্ষা কমিশন হিসেবে পরিবারের পাশে দাঁড়াতে আমরা এসেছি। পরিবারের সঙ্গে দেখা করে আমরা বুঝেছি যে তাঁরা মারাত্মক শোকের মধ্যে রয়েছেন। আমরা কোনও অশান্তি চাই না।”

এদিকে প্রিয়াঙ্ক কানুনগো সাংবাদিকদের মুখোমুখি অভিযোগ করেন, এখনও পর্যন্ত পুলিশের তরফে মৃতার পরিবারের বক্তব্য শোনা হয়নি। তাদের কথা না শোনা পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছনো উচিত হবে না বলেও বলেও মত NCPCR চেয়ারম্যান। মৃতার পরিবার তাঁদের সাহায্য চেয়েছেন বলেও দাবি প্রিয়াঙ্কর। কিন্তু রাজ্যের শিশু কমিশনের তাঁরা দেখা করলেন না কেন!

এর আগেও রাজ্য এসে রাজ্য শিশু অধিকার সুরক্ষা কমিশনের সঙ্গে সংঘাতে জড়িয়েছে NCPCR। ফলে প্রকৃত সত্য উদ্ঘাটন না কি রাজ্যে কোনও ইস্যুতে অশান্তি ছড়িয়ে ঘোলাজলে মাছ ধরতে চাইছে বিজেপির পাঠানো এই সব কমিশন।

 

 

 

Previous article‘অর্শদীপের কাছেই ম‍্যাচ হারলাম’, পাঞ্জাবের কাছে ম‍্যাচ হেরে বললেন রোহিত
Next articleNew President Oath: বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে সোমবার শপথ নেবেন সাহাবুদ্দিন