New President Oath: বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে সোমবার শপথ নেবেন সাহাবুদ্দিন

খায়রুল আলম, ঢাকা :  বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে সোমবার (২৪ এপ্রিল) দায়িত্ব গ্রহণ করবেন মো. সাহাবুদ্দিন। ওইদিন বেলা ১১টায় বঙ্গভবনের ঐতিহাসিক দরবার হলে নবনির্বাচিত রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠান হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নতুন রাষ্ট্রপতিকে শপথবাক্য পাঠ করাবেন।
রাষ্ট্রপতির শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রিপরিষদ সদস্যসহ কয়েকশো বিশিষ্ট অতিথি যোগ দেবেন। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন অনুষ্ঠান পরিচালনা করবেন। এরপর নতুন রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিন শপথ নথিতে সই করবেন।
মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ মো. সাহাবুদ্দিন দেশের ২১তম রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্থলাভিষিক্ত হচ্ছেন।
বর্তমান রাষ্ট্রপতি আব্দুল হামিদ সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের মৃত্যুর পর ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দুই মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে ১০ বছর ৪১ দিন দায়িত্ব পালনের পর অবসরে যাচ্ছেন।
৭৩ বছর বয়সী মো. সাহাবুদ্দিন ২০২৩ সালের ১৩ ফেব্রুয়াারি বাংলাদেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। ১৯৪৯ সালের ১০ ডিসেম্বর পাবনা শহরের শিবরামপুরের জুবিলি ট্যাংক পাড়ায় তার জন্ম। ডাক নাম চুপ্পু। বাবা শরফুদ্দিন আনসারি ও মা খায়রুন্নেসা। তিনি ১৯৭৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন এবং পরে এলএলবি ও বিসিএস (বিচার) পরীক্ষায় উত্তীর্ণ হন।
সাহাবুদ্দিন ছেষট্টির ৬ দফা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, সত্তরের নির্বাচন এবং একাত্তরের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। তিনি পাবনা জেলার আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। পঁচাত্তরের ১৫ আগস্টের হত্যাকাণ্ডের পর তাৎক্ষণিক প্রতিবাদ জানান। তখন সামরিক শাসকদের রোষানলে তিন বছর কারাগারে ছিলেন এবং অমানুষিক নির্যাতনের শিকার হন।মো. সাহাবুদ্দিন দৈনিক বাংলার বাণীতে সাংবাদিকতাও করেছেন।

 

Previous article১৪৪ ধারার মধ্যেই কালিয়াগঞ্জে NCPCR! মৃ.ত্যু-রাজনীতির অভিযোগে সরব রাজ্য শিশু সুরক্ষা কমিশন
Next articleগালোয়ান সংঘর্ষের পর প্রথমবার ভারত সফরে চিনের প্রতিরক্ষা মন্ত্রী