৮ লক্ষ গোষ্ঠীকে ২১ হাজার কোটি টাকা ঋণ প্রদানের লক্ষ্যমাত্রা রাজ্যের

২০২৩-২৪ অর্থবর্ষে মোট ৮ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীকে ২১ হাজার কোটি টাকা ঋণ প্রদানের লক্ষ্যমাত্রা ধার্য করেছে রাজ্য সরকার। পাশাপাশি দেড় লক্ষ নতুন স্বনির্ভর গোষ্ঠী গঠনের পরিকল্পনা নেওয়া হয়েছে। পঞ্চায়েত দফতর সূত্রে জানা গিয়েছে,মুর্শিদাবাদ জেলাকে সর্বাধিক কুড়ি হাজার নতুন স্বনির্ভর গোষ্ঠী গঠনের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। নদিয়া ও উত্তর ২৪ পরগনা জেলাকে ১৭ হাজার করে গোষ্ঠী তৈরি করতে বলা হয়েছে। চলতি আর্থিক বর্ষে রাজ্যের প্রতিটি স্বনির্ভর গোষ্ঠীকে অন্তত ৩ লক্ষ টাকা করে ঋণ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। সম্প্রতি স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির বৈঠকে ব্যাঙ্কগুলির সঙ্গে আলোচনা করে এই লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়ার প্রক্রিয়া বা ক্রেডিট লিংকেজে এরাজ্য দেশের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে। সেখান থেকে এক নম্বর স্থানে উঠে আসতেই এই নতুন পরিকল্পনা তৈরি করা হয়েছে বলে দফতর সূত্রে জানা গিয়েছে।

এদিকে, গত দু’টি আর্থিক বছরে সব জেলা মিলিয়ে ২ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী গঠনের নির্দেশ দিয়েছিল রাজ্য। সব জেলা অবশ্য দফতরের দেওয়া সেই টার্গেট পূরণ করতে পারেনি। তাই এবারে লক্ষ্যমাত্রা কমিয়ে দেড় লক্ষ করা হয়েছে। তার মধ্যে মুর্শিদাবাদ জেলাকে দেওয়া হয়েছে সর্বাধিক মহিলা স্বনির্ভর গোষ্ঠী তৈরির টার্গেট।

কেরল, কর্ণাটক, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যে স্বনির্ভর গোষ্ঠী পিছু বার্ষিক ঋণ প্রদানের পরিমাণ অনেকটাই বেশি। তবে উল্লেখযোগ্য বিষয় হল, বহু ‘ডাবল ইঞ্জিন’ রাজ্য বাংলার ধারে কাছেও নেই। ২০২২-২৩ আর্থিক বছরে ক্রেডিট লিংকেজ-এ অভূতপূর্ব সাড়া মিলেছিল বলে রাজ্যের পঞ্চায়েত দফতরের আধিকারিকদের দাবি। তার জেরেই ২০ হাজার কোটি টাকার ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা অনায়াসেই অর্জন করতে পেরেছে বাংলা। কিন্তু এবারে সেই লক্ষ্যমাত্রা অনেকটা বাড়িয়ে দেশের অন্যান্য রাজ্যের সঙ্গে পাল্লা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

আরও পড়ুন- পাঠকের চাহিদায় বিশ্ব বই দিবসে ফের প্রকাশিত হল সত্যম রায়চৌধুরীর দুটি বই

 

Previous articleপাঠকের চাহিদায় বিশ্ব বই দিবসে ফের প্রকাশিত হল সত্যম রায়চৌধুরীর দুটি বই
Next articleপ্রার্থী বাছাইয়ে ‘গ্রাম বাংলার মতামত’ জানতে নির্বাচনী কমিটি গড়লো তৃণমূল