কোটি কোটির লেনদেন! উৎস জানতে জীবনকৃষ্ণকে ফের হেফাজতে চাইতে পারে সিবিআই

৮টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোটি কোটি টাকার লেনদেনের উৎস নিয়ে সেভাবে মুখ খোলেননি জীবনকৃষ্ণ

নিয়োগ দুর্নীতি মামলায় কেন্দ্রীয় এজেন্সির হাতে গ্রেফতার হওয়ার পর আজ, মঙ্গলবার সিবিআই হেফাজত শেষ হচ্ছে মুর্শিদাবাদের বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহার। এদিন ফের তাঁকে আদালতে পেশ করা হবে। সংশ্লিষ্ট মহল মনে করছে, এদিনও আদালতে পেশ করে জীবনকৃষ্ণকে নিজেদের হেফাজতে চাইবে সিবিআই। সূত্রের খবর, ৮ ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোটি কোটি টাকার লেনদেনের উৎস নিয়ে সেভাবে মুখ খোলেননি জীবনকৃষ্ণ। অন্যদিকে, পুকুর থেকে উদ্ধার হওয়া মোবাইলের ডেটা উদ্ধারে ইতিমধ্যেই বিশেষজ্ঞদের সাহায্য নিচ্ছে সিবিআই। সিবিআই সূত্রে খবর, বড়ঞার বিধায়কের দুটি মোবাইলই চালু করতে সক্ষম হয়েছেন বিশেষজ্ঞরা।

নবম-দশমে নিয়োগ মামলায় জীবনকে গ্রেফতার করে সিবিআই। তাঁর বাড়ি সংলগ্ন আম বাগান থেকে ৬টি ব্যাগে প্রচুর নথি উদ্ধার হয়েছে বলে তদন্তকারীরা দাবি করেছেন। তার মধ্যে নিয়োগ সংক্রান্ত নথিও ছিল বলে জানা যাচ্ছে। গত ১৪ এপ্রিল জীবনকৃষ্ণের আন্দির বাড়িতে সিবিআই আচমকা হানা দেওয়ার প্রায় ৬৬ ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ করার পর ১৭ এপ্রিল ভোরে জীবনকৃষ্ণকে গ্রেফতার করে সিবিআই।

২০১৬ সালের নবম দশম শিক্ষক নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার করা হয়েছে জীবনকে। কিন্তু তার বাড়ি থেকে যে বিপুল পরিমাণ নথি মিলেছে তা থেকে স্পষ্ট শুধু নবম দশম নয়, প্রাইমারি থেকে একাদশ দ্বাদশ সব ক্ষেত্রেই টাকা তুলেছেন জীবন। এই চাকরির জন্য নির্দিষ্ট ছিল রেট। সূত্রের খবর, একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য মাথা পিছু দর ধার্য ছিল ২০-২২ লক্ষ টাকা। নবম ও দশম শ্রেণির জন্য মাথা পিছু নেওয়া হয়েছে ১৫-১৭ লক্ষ টাকা।

গ্রুপ সি এবং গ্রুপ ডি এর ক্ষেত্রে দর ছিল ১০ ও ৮ লক্ষ টাকা। প্রাথমিক শিক্ষক পদে দর ছিল ১০-১২ লক্ষ টাকা। সিবিআইয়ের হাতে ধৃত কৌশিক ঘোষের মতো এজেন্টদের মাধ্যমে প্রার্থী তালিকা পৌঁছত জীবনের হাতে। সিবিআই সূত্রে দাবি, ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত টাকার বিনিময়ে চাকরি বিক্রিতে জড়িত এই বিধায়ক। আজ ফের তাঁকে আদালতে তোলা হবে।

আরও পড়ুন:বিজেপির রাজ্য দফতরে শুভেন্দুর ঘরে তালা! গায়েব চাবি, গেরুয়া শিবিরের অন্দরে শোরগোল

 

 

Previous articleবিজেপির রাজ্য দফতরে শুভেন্দুর ঘরে তালা! গায়েব চাবি, গেরুয়া শিবিরের অন্দরে শোরগোল
Next article‘জনসংযোগ যাত্রা’য় মানুষের সঙ্গে মিশে গেলেন অভিষেক