আজ চিন্নাস্বামীতে নামছে কেকেআর, আরসিবির বিরুদ্ধে জয় লক্ষ‍্য নীতীশদের

২০০৮-এ প্রথম আইপিএলে এই মাঠে ঝড় তুলেছিলেন কেকেআরের ব্রেন্ডন ম্যাকালাম। আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ইনিংস বলে আজও চিহ্নিত সেই ইনিংস।

আজ আইপিএল-এর ম‍্যাচে নামছে কলকাতা নাইট রাইডার্স। প্রতিপক্ষ রয়‍্যাল চ‍্যালেঞ্জার্স ব‍্যাঙ্গালোর। ঘরের মাঠে নামবে আরসিবি। আগে হলে চিন্নাস্বামী স্টেডিয়ামের ম্যাচে বলতে হত অ্যাডভান্টেজ কেকেআর। ছোট মাঠে ঝড় তুলতেন আন্দ্রে রাসেল। কিন্তু এই রাসেল সেই রাসেল নন। ফর্ম হারিয়ে বসে আছেন। ফলে ছোট বাউন্ডারির সুবিধা নেওয়ার লোক নেই নীতীশ রানার দলে।

২০০৮-এ প্রথম আইপিএলে এই মাঠে ঝড় তুলেছিলেন কেকেআরের ব্রেন্ডন ম্যাকালাম। আইপিএলের ইতিহাসে অন্যতম সেরা ইনিংস বলে আজও চিহ্নিত সেই ইনিংস। তার থেকেও বড় কথা হল, চিন্নাস্বামীতে এমন উইকেট যেখানে বড় রান হওয়ার সম্ভাবনা বরাবর। কিন্তু কেকেআরের যাবতীয় শক্তি হল এখন স্পিন ত্রয়ীর হাতে।যেটাকে তাঁরাই জেতাবেন। এখন প্রশ্ন হল, বিরাট, ডুপ্লেসি ও ম্যাক্সওয়েল যেমন মারকাটারি ফর্মে আছেন তাতে তিন স্পিনারে যাওয়ার ঝুঁকি নেওয়া যায় কি না। কিন্তু কিছু একটা করতে হবে কলকাতা নাইট রাইডার্সকে। আগের ম্যাচে ইডেনে চেন্নাই সুপার কিংসের কাছে দাঁড়িয়ে হারার পর হিসেবটা এখন দুটো জয়, পাঁচ হারের। এরমধ্যে একটানা চার হারও রয়েছে। সুতরাং ‘হয় এবার নাহলে নয়’—এই মানসিকতা নিয়ে বুধবার আরসিবির মুখোমুখি হবে কেকেআর। কিন্তু তাদের সমস্যা ব্যাটিং-বোলিং সর্বত্র। নতুন বলে বোলাররা ব্যর্থ। ব্যাটিংয়েও হাতেগোনা দু-একজন ছাড়া রান নেই! চাপের সবরকম রসদ এরমধ্যেই লুকিয়ে রয়েছে। মুশকিল হচ্ছে যে, আরসিবি কিন্তু রীতিমতো ছন্দ পেয়ে গিয়েছে। আগের ম্যাচে স্লো ওভার রেটের জন্য বিরাটের ২৪ লাখ ও বাকিদের ৬ লাখ করে জরিমানা হয়েছে। তবে দল যেভাবে এগোচ্ছে তাতে এটা তেমন বড় কোনও সমস্যা নয়। বিরাট অসাধারণ ফর্মে রয়েছেন। ডুপ্লেসিও তাই। তবে ডুপ্লেসির দলের জন্য মস্ত বড় পাওনা ম্যাক্সওয়েলের রানে ফেরা। তিনি বলেছেন, টিম ম্যানেজমেন্ট তাঁর উপর আস্থা রেখেছে। এটাই তাঁকে ভাল খেলার মনোবল জুগিয়েছে।

কেকেআরের ব্যাটিংয়ে জেসন রয় ভরসা দিচ্ছেন। তাঁর পাশে রিঙ্কু আর নীতীশ কিছুটা খেলছেন। বাকিরা শুধু নামেই আছেন। গুরবাজের চোট দলকে ভোগাচ্ছে। তাঁর জায়গায় লিটন বা অন্যেরা মোটেই কিছু করতে পারছেন না। তার উপর দল নিয়ে টানা পরীক্ষা চলছে। আইপিএলের বাকি কোনও ফ্রাঞ্চাইজি এত পরীক্ষার মধ্যে নেই! ফলে দল হিসাবে দাঁড়াতেই পারছে না চন্দ্রকান্ত পণ্ডিতের একাদশ। যেদিন যেমন পারছেন এগারোজনকে মাঠে খাড়া করে দিচ্ছেন। ব্যস, এই! নামতে নামতে আইপিএল টেবলে আটে নেমে গিয়েছে কেকেআর। প্লে অফ খেলবে প্রথম চার দল। সুতরাং সাতটা ম্যাচ খেলে ফেলার পর ঘুরে দাঁড়ানোর এটাই শেষ সুযোগ শাহরুখ খানের দলের কাছে। বুধবার জিতলে দল অক্সিজেন পাবে। এই আরসিবিকে ইডেনে হারিয়েছিল কেকেআর। ঘরের মাঠে তার জবাব দেওয়ার চেষ্টা অবশ্যই করবে বেঙ্গালুরুর দল। তবু চাপ কাটিয়ে জয়ের রাস্তায় ফিরতে হবে নাইটদের। অন্তত আরও নিচে নেমে যাওয়া ঠেকাতে আজ তাদের জিততেই হবে।

আরও পড়ুন:Breakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস

 

Previous articleএবার ইডি-সিবিআই নজরে পার্থর আস্থাভাজন কলকাতার এক কাউন্সিলর
Next articleপঞ্চানন বর্মার মূর্তিতে মাল্যদান করে কোচবিহারে দ্বিতীয় দিনে জনসংযোগ যাত্রায় অভিষেক