পশ্চিমবঙ্গের MSME-র অবদান তুলে ধরতে ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স ও WBSIDCL এর বিশেষ উদ্যোগ!

এই অনুষ্ঠানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, MSME সাসটেইনেবল জেডইডি সার্টিফিকেশন স্কিম এবং ZED রেজিস্ট্রেশনের পদ্ধতি নিয়ে একটি বিশেষ অধিবেশন হয় যেখানে ক্রেডিট অ্যাক্সেস সংক্রান্ত বিষয় থেকে শুরু করে পণ্যের গুণমান নিয়ন্ত্রণ নিয়েও আলোচনা হয়।

বাংলা জুড়ে MSME সেক্টরের অভূতপূর্ব উন্নতি ঘটছে। কো.ভিড পরবর্তী সময়ে অর্থনীতিকে সচল রাখতে MSME-এর অবদান যথেষ্ট প্রশংসনীয়। এই ভাবনাকে মাথায় রেখে গত ৩ মে ২০২৩ তারিখে ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স (ICC) ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড (WBSIDCL) এর সহযোগিতায় কলকাতার বিশ্ব বাংলা মিলন মেলা প্রাঙ্গনে “পশ্চিমবঙ্গের এমএসএমই’র ক্ষমতায়ন” শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করে। পশ্চিমবঙ্গে MSME-র ক্ষমতায়ন এবং তাদের অর্থনৈতিক অবদান তুলে ধরাই এই অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল। এই উপলক্ষে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) সঙ্গে WBSIDCL – এর MOU স্বাক্ষরিত হওয়ার পাশাপাশি WBSIDCL বুকলেটের মোড়ক উন্মোচন হয়। এরপর MSME units-এ ZED ব্রোঞ্জ সার্টিফিকেট বিতরণ করা হয়।

এই অনুষ্ঠানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, MSME সাসটেইনেবল জেডইডি সার্টিফিকেশন স্কিম এবং ZED রেজিস্ট্রেশনের পদ্ধতি নিয়ে একটি বিশেষ অধিবেশন হয় যেখানে ক্রেডিট অ্যাক্সেস সংক্রান্ত বিষয় থেকে শুরু করে পণ্যের গুণমান নিয়ন্ত্রণ নিয়েও আলোচনা হয়। অনুষ্ঠান উপস্থিত ছিলেন নিখিল নির্মল (IAS, MD, WBSIDCL) ড. রাজীব সিং (ডিরেক্টর জেনারেল, ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স), মুসারফ হুসেন (ভাইস চেয়ারম্যান WBSIDCL), জয়প্রকাশ মজুমদার (ডিরেক্টর, WBSIDCL), মেঘনাথ দে, (বিশেষ সচিব, এমএসএমই অ্যান্ড টি), এবং মেঘনাথ দে-এর মতো বিশিষ্ট ব্যক্তিরা । প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এই প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে নিখিল নির্মল বলেন, MSME সেক্টর হল ভারতীয় অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। কর্মসংস্থান তৈরি এবং অর্থনৈতিক বৃদ্ধিতে এটি উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। এর লক্ষ্য রাজ্যের ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগকে (MSME) শক্তিশালী করা। MSME & T বিভাগের অধীনে প্রতিষ্ঠার পর থেকে, সংস্থাটি রাজ্য জুড়ে ৫১ টি শিল্প পার্ক এবং বাণিজ্যিক এস্টেট তৈরি করেছে, যা MSME-কে অবকাঠামোগত এবং বিপণন সহায়তা প্রদান করে। এস্টেটগুলি আধুনিক সুযোগ-সুবিধা সহ কোম্পানি স্থাপনের জন্য কম দামে জমি ও শেড অফার করে, যার ফলে রাজ্যে প্রচুর সংখ্যক কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়। ব্যবসাটি (Business) প্রায় ২০০ MSME সরবরাহকারীকে বিপণন এবং সরকারী ভবনগুলিতে অপারেটিং আইটেম সরবরাহের কাজে সাহায্য করে। মহামারী চলাকালীন, WBSIDCL কর্মীদের টিকা প্রদান, সরকারি হাসপাতালে জরুরী সরবরাহের চাহিদা মেটাতে এবং এমএসএমইকে অর্থনৈতিক ত্রাণ প্রদানের পদক্ষেপ নিয়েছিল।

ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের ডিরেক্টর জেনারেল ডঃ রাজীব সিং উদ্বোধনী অধিবেশনে নিজের বক্তব্যকে বলি, এমএসএমই সেক্টর ভারতীয় অর্থনীতির বৃদ্ধিতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই উদ্যোগটি একটি প্রশংসনীয় প্রচেষ্টা। MSME বিভাগ এবং WBSIDCL রাজ্যের MSME-কে সাহায্য করার জন্য এই প্রোগ্রামটি করেছে। পশ্চিমবঙ্গের বাস্তুতন্ত্র MSME-কে রাজ্যের সীমানা ছাড়িয়ে ক্রমবর্ধমান ও সম্প্রসারণে সহায়তা করেছে। থিমটি হল MSME-এর ক্ষমতায়ন এবং যারা অসামান্য কাজ করে তাঁদের কৃতিত্বকে সম্মানিত করে। উদীয়মান প্রযুক্তি এবং বাজার পরিবর্তনের পাশাপাশি গুণমান, প্রযুক্তি গ্রহণ, বাজারের লিঙ্ক এবং ব্র্যান্ডিংয়ের মাধ্যমে প্রতিযোগিতামূলকতার উপর ফোকাস করার মতো ভবিষ্যতের অসুবিধাগুলির জন্য প্রস্তুত করার একটি অপরিসীম প্রয়োজন রয়েছে।

MSME&T এর বিশেষ সচিব মেঘনাথ দে, জানান, “আমরা MSME সেক্টরের বিকাশকে সক্ষম করার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ, যা ভারতীয় অর্থনীতির বৃদ্ধির জন্য অপরিহার্য৷ আমরা পশ্চিমবঙ্গে MSME-কে সহায়তা করতে WBSIDCL-এর সঙ্গে সহযোগিতা করতে পেরে আনন্দিত। WBSIDCL এর ডিরেক্টর জয়প্রকাশ মজুমদার পশ্চিমবঙ্গে এমএসএমই সেক্টরকে সমর্থন করার জন্য সরকারের প্রচেষ্টার উপর জোর দেন। তিনি বলেন, “এমএসএমই সেক্টর আমাদের অর্থনীতির মেরুদন্ড, এবং সরকার তাদের ক্রমবর্ধমান ও সমৃদ্ধিতে সহায়তা করার জন্য সমস্ত প্রয়োজনীয় সহায়তা এবং সংস্থান প্রদানের জন্য নিবেদিত৷ আমি MSME-কে উৎসাহিত করতে এবং তাদের অনন্য ভৌগলিক অবস্থানকে স্বীকৃতি দিতে পেরে আনন্দিত, যা ঐতিহাসিকভাবে উদ্যোগ এবং শিল্পকে আকর্ষণ করেছে৷” প্রতিকূল রাজনৈতিক পরিবেশে ছোট এবং মাঝারি আকারের ব্যবসাগুলি লড়াই করেছে। অর্থনীতির মেরুদন্ড হিসেবে এই সেক্টরগুলোর আরও বিকাশ হবে, এই আশা প্রকাশ করেন তিনি। পশ্চিমবঙ্গ যে ক্রমাগত দক্ষ প্রশাসকের হাত ধরে নিজেকে অর্থনৈতিকভাবে সুপ্রতিষ্ঠিত করার দিকে এগিয়ে চলেছে সেই কথাই শোনা যায় অধিবেশনে উপস্থিত বিভিন্ন বিশিষ্টদের মুখে।

 

Previous articleআজ কেকেআরের সামনে হায়দরাবাদ, জয়ই লক্ষ‍্য নীতীশদের
Next articleকর্নাটকের পর এবার ছত্তিশগড়ে বজরং বিতর্ক, নিষিদ্ধের হুঁশিয়ারি বাঘেলের