সৌরজগতে পৃথিবীর ডুপ্লিকেট ! কী বলছেন বিজ্ঞানীরা

আকাশগঙ্গা ছায়াপথ থেকে তার অবস্থান ৮৬ আলোকবর্ষ দূরে এই নতুন গ্রহ 'এলপি ৭৯১-১৮ডি'। বৃহস্পতির উপগ্রহে এরকম কাণ্ড দেখা গেছিল বটে, এবার পৃথিবীর সঙ্গে ঘটল এমন ঘটনা।

সৌরজগতে (Solar System) পৃথিবী একা নয়, এবার তার ডুপ্লিকেটের দেখা মিলল। নতুন গ্রহকে খুঁজে পেয়ে উচ্ছ্বসিত বিজ্ঞানীরা। ‘নেচার’ জার্নালে (The Nature Journal) গোটা বিষয়টি সামনে এসেছে। এই নতুন গ্রহের নাম দেওয়া হয়েছে ‘এলপি ৭৯১-১৮ডি’ (‘LP 791-18D’)। কিন্তু সত্যি কি এই গ্রহ পৃথিবীর অনুরূপ গ্রহ নাকি অন্য কিছু। এখানেই রয়েছে বড় চমক। কারণ অনেকেই ভাবতে শুরু করেছিলেন এবার বুঝি পৃথিবী ছাড়া অন্য জায়গাতেও প্রাণের সন্ধান মিলবে। তবে জানিয়ে দেওয়া ভাল যে এই গ্রহ আসলে একটি আগ্নেয়গিরি। বিজ্ঞানীরা বলছেন সেখানে অনবরত অগ্ন্যুৎপাত (eruption) হচ্ছে।

আকাশগঙ্গা ছায়াপথ থেকে তার অবস্থান ৮৬ আলোকবর্ষ দূরে এই নতুন গ্রহ ‘এলপি ৭৯১-১৮ডি’। বৃহস্পতির উপগ্রহে এরকম কাণ্ড দেখা গেছিল বটে এবার পৃথিবীর সঙ্গে ঘটল এমন ঘটনা। ট্রানজিটিং এক্সোপ্ল‌্যানেট সার্ভে স‌্যাটেলাইট (TESS) এবং স্পিৎজার স্পেস টেলিস্কোপ (Space Telescope) ব‌্যবহার করে নয়া এই গ্রহটির খোঁজ মিলেছে। এই গবেষণা অভিযানের অন‌্যতম সদস‌্য, জর্ন বেন্নকে জানিয়েছেন, টেলিস্কোপ অনুযায়ী গ্রহটির কোনও একটি দিক সারাক্ষণ কোনও নক্ষত্রের মুখোমুখি থাকছে। সেই প্রান্তে স্বাভাবিকভাবেই প্রচণ্ড তাপের দরুন তরলজাতীয় কিছুর অস্তিত্ব থাকা বিরল। পাশাপাশি একই সৌরজগতে আরও দুটি গ্রহের সন্ধান মিলেছে, যেখানে পৃথিবীর মতো বৈশিষ্ট্যগুলি রয়েছে বলেই দাবি বিজ্ঞানীদের। গবেষণামূলক এই অভিযানের সবটাই বিশদে প্রকাশিত হয়েছে ‘নেচার’ জার্নালে (Nature Journal)।

 

Previous articleনতুন সংসদ ভবনের উদ্বোধনে মোদি কেন?প্রশ্ন বিরোধীদের
Next articleরাজীব গান্ধীর মৃ.ত্যুবার্ষিকীতে আবেগঘন মমতা-অভিষেক