কড়া নির্দেশিকা নবান্নের,টিফিন ব্রেকে দফতরের বাইরে যেতে পারবেন না কর্মীরা!

এই নিয়মের লঙ্ঘন হলে সংশ্লিষ্ট সরকারি কর্মীকে ওই দিনের জন্য অনুপস্থিত হিসেবে চিহ্নিত করা হবে। 

সরকারি কর্মচারীদের জন্য এবার কড়া নির্দেশিকা নবান্নের। এবার থেকে আর টিফিন ব্রেকে দফতরের বাইরে যেতে পারবেন না কর্মীরা। কর্মীরা যাতে কোনওরকম ঝুট ঝামেলায় না জড়িয়ে পড়েন, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ বলে জানানো হচ্ছে। এই নিয়মের লঙ্ঘন হলে সংশ্লিষ্ট সরকারি কর্মীকে ওই দিনের জন্য অনুপস্থিত হিসেবে চিহ্নিত করা হবে।

এমনকী, আন্দোলনের নামে দিনের পর দিন কাজে ফাঁকি।কাজে যোগ না দেওয়া কর্মীদের জন্য বেতন কাটা, কর্মজীবনে ছেদের মতো পদক্ষেপ তো থাকছেই, এবার আরেক কদম এগিয়ে নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্যের অর্থ দফতর।প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি অনুপস্থিতি সংক্রান্ত কড়া নিয়মের ফাঁক গলে বেরোতে নতুন কৌশল নিয়েছেন কর্মীদের একাংশ। তাঁরা অফিসে যথা সময় আসছেন। কিন্তু কাজে যোগ না দিয়ে হাজিরা খাতায় সই করেই চলে যাচ্ছেন আন্দোলনের মঞ্চে। সেখানেই দিন কাটিয়ে দিচ্ছেন। কেউ আবার মধ্যাহ্নভোজের বিরতিতে গিয়ে আর ফিরছেন না।কর্মীদের এই প্রবণতা আটকাতে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে সরকারি অফিসে শুধুমাত্র দুপুর দেড়টা থেকে দুটো পর্যন্ত  মধ্যাহ্ন ভোজের নির্ধারিত বিরতির সময় ছাড়া অফিস ছাড়া যাবে না। সেই সময় টিফিন করা ছাড়া অন্য কর্মসূচিতে যোগ দেওয়াও যাবে না। করলে সংশ্লিষ্ট কর্মীকে অনুপস্থিত হিসাবে গণ্য করে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে সরকারি  কর্মীদের একাংশের আগামী সোমবার থেকে লাগাতার কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। প্রতিবারের মত প্রস্তাবিত কর্ম বিরতির দিনগুলিতে কয়েকটি ব্যতিক্রমী কারণ ছাড়া সরকারি কর্মীদের দফতরে হাজিরা বাধ্যতামূলক করা হয়েছে। অন্যথায় কঠোর শাস্তির হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ঘোষিত কর্মবিরতির সময়ে দফতরের কাজে যোগ না দিলে সংশ্লিষ্ট কর্মচারীদের বেতন কাটা হবে।কর্মজীবনেও ছেদ পড়বে।ওই সময় কর্মীদের কোনও ছুটি মঞ্জুর করা হবে না। তবে যারা ইতিমধ্যেই মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন বা শুক্রবারের আগে থেকেই ছুটিতে রয়েছেন তাঁদের জন্য এই নির্দেশিকা কার্যকর হবেনা।

 

Previous articleGold Silver Rate: আজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে
Next articleকান ফিল্ম ফেস্টিভ্যালে ‘দেবী চৌধুরানী’, পোস্টার শেয়ার করলেন প্রসেনজিৎ