আর্থিক সংকটে জে.রবার অবস্থা! শ্রীলঙ্কায় প্রতিদিন ১০ লক্ষ ডিম পাঠানোর সিদ্ধান্ত ভারতের

এমতাবস্থায় ভারতের দিকে তাকিয়ে রয়েছে শ্রীলঙ্কা। জানা গিয়েছে, ভারত থেকে পাঁচটি মুরগির খামার থেকে প্রতিদিন ১০ লক্ষ ডিম শ্রীলঙ্কায় পাঠানো হবে।

আর্থিক সংকটে (Financial Crisis) জেরবার দেশ। বর্তমান অবস্থা এমন পরিস্থিতিতে গিয়ে পৌঁছেছে যে, অন্য দেশের সাহায্য ছাড়া কোনওভাবেই শ্রীলঙ্কার (Sri Lanka) হাল ফেরানো কার্যত অসম্ভব। এমতাবস্থায় ভারতের দিকে তাকিয়ে রয়েছে শ্রীলঙ্কা। জানা গিয়েছে, ভারত থেকে পাঁচটি মুরগির খামার থেকে প্রতিদিন ১০ লক্ষ ডিম (Eggs) শ্রীলঙ্কায় পাঠানো হবে। সম্প্রতি একথাই জানিয়েছেন দ্বীপরাষ্ট্রের সর্বোচ্চ লেনদেনকারী সংস্থা শ্রীলঙ্কা স্টেট ট্রেডিং কর্পোরেশনের (Sri Lanka State Trading Corporation) চেয়ারম্যান আসিরি ভালিসুন্দরা।

তিনি আরও জানিয়েছেন, এর আগে ভারতের দু’টি খামার থেকে এক দফায় ২০ লক্ষ ডিম আমদানি করা হয়েছিল। যার মধ্যে ১০ লক্ষ ডিম বাজারে পৌঁছয়। পাশাপাশি শ্রীলঙ্কার অ্যানিমাল প্রোডাকশন ডিপার্টমেন্ট (Animal Production Department) আরও তিনটি ভারতীয় খামার থেকে ডিম আমদানির বিষয়ে অনুমোদন দিয়েছে। তবে এর জন্য ভারতে এসে খামার সমীক্ষা করেন স্টেট ট্রেডিং কর্পোরেশন (State Trading Corporation) এবং অ্যানিমাল প্রোডাকশন ডিপার্টমেন্টের (Animal Production Department) কর্তারা। এরপরেই মোট পাঁচটি ভারতীয় মুরগির খামার থেকে ডিম আমদানির বিষয়টিকে অনুমোদন দেওয়া হয়। তবে শ্রীলঙ্কার সাধারণ মানুষের চাহিদার উপরে নির্ভর করছে কী পরিমাণ ডিম ভারত থেকে শ্রীলঙ্কায় আমদানি করা হবে। পাশাপাশি জানা গিয়েছে, ভারত থেকে যে সব ডিম আমদানি করা হচ্ছে সেসব ডিম শ্রীলঙ্কার বেকারি, বিস্কুট কোম্পানি, রেস্তোরাঁ এবং ক্যাটারিং সংস্থাগুলি লটে কিনে নিচ্ছে।

এছাড়াও সাধারণ মানুষের মধ্যেও ডিমের বিপুল চাহিদা রয়েছে। আর সেকারণেই ভারত থেকে দিনে ১০ লক্ষ করে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

 

Previous articleতাপপ্রবাহের জের, স্কুলে গরমের ছুটি বাড়ল আরও ১০দিন: ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next articleযাদবপুর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে লি*ঙ্গ নিরপেক্ষ শৌ*চালয়!