করমণ্ডল এক্সপ্রেসের ভয়াবহ দু*র্ঘটনায় মৃ*ত ১০০-র বেশি, উদ্ধারে NDRF

ওড়িশার বালেশ্বরের কাছে দুর্ঘটনার কবলে চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস। ট্রেনটির ১৫টি কামরা বেলাইন হয়েছে বলে জানা গিয়েছে। অন্তত ১০০ জনের বেশি মৃত্যু হয়েছে। বেসরকারি মতে মৃত্যু হয়েছে ৩০০-র বেশি‌ লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। আহতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। ১৭৯ জনকে বালেশ্বরের হাসপাতালে ভর্তি করানো হয়েছে বলে রেল সূত্রে জানা যাচ্ছে।

জানা গিয়েছে, দুপুর ৩টে ১৫ মিনিট নাগাদ শালিমার স্টেশন থেকে ছাড়ে ১২৮৪১ আপ করমণ্ডল এক্সপ্রেস। পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর স্টেশন ছাড়ে বিকেল সওয়া ৫টায়। সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ ট্রেনটি পৌঁছয় বালেশ্বরে। কাছেই বাহানগা বাজারের কাছে দুর্ঘটনার কবলে পড়ে ২৩ কামরার ট্রেনটি।
জানা গিয়েছে, মালগাড়ির সঙ্গে সংঘর্ষের জেরে প্রথমে বেলাইন হয় ১২৮৪১ আপ করমণ্ডল এক্সপ্রেসের একাধিক কামরা৷ করমণ্ডল এক্সপ্রেসের কয়েকটি কামরা গিয়ে পড়ে পাশের ডাউন লাইনের উপরে৷ সেই সময় ওই লাইন দিয়ে আসছিল ১২৮৬৪ ডাউন বেঙ্গালুরু- হাওড়া  এক্সপ্রেস৷ করমণ্ডল এক্সপ্রেসের বেলাইন হওয়া কামরার সঙ্গে ধাক্কা লেগে সেই ট্রেনটিরও দুটি কামরা লাইনচ্যুত হয়৷ দুর্ঘটনার অভিঘাত এতটাই বেশি ছিল যে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিনটি মালগাড়ির উপর উঠে গিয়েছে।উদ্ধারে নামানো হয়েছে NDRF কেও।
করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার জেরে মৃতদের পরিবার এবং আহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ট্রেন দুর্ঘটনায় মৃতদের পরিবারের জন্য ১০ লাখ টাকা, গুরুতর আহতদের জন্য ২ লাখ টাকা এবং অল্প চোটআঘাত প্রাপ্তদের জন্য ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন তিনি।

করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় দুঃখপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, “আমাকে জানিয়েছে ব্যবস্থা নিতে। অনেক যাত্রী আমাদের পশ্চিম বঙ্গের আছেন। ০৩৩২২১৪৩৫২৬, ২২৫৩৫১৮৫ এই কন্ট্রোল রুম গুলো চালু করা হয়েছে। ওড়িশার কন্ট্রোল রুম এর সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে। আমরা এখনও সম্পূর্ণ তথ্য হাতে পাইনি। দক্ষিণ পূর্ব রেলের জিএম-র কাছে সব ইনফো নেই। যাঁরা ট্রেন এ যাতায়াত করছিলেন, তাঁদের কোনও তথ্যের দরকার থাকলে এই নম্বর পাবেন। অনেক লোক আহত হয়েছেন।”
তিনি আরও বলেন, “মানস ভুঁইয়া এর নেতৃত্বে একটা টিম যাচ্ছে। বালাশোরের ডিএম কিছু অ্যাম্বুলেন্স চেয়েছে। আমরা সেই গুলো পাঠাচ্ছি। পশ্চিম মেদিনীপুর এর সুপার স্পেশালিটি হাসাপাতাগুলিকে তৈরি থাকতে বলেছি। ওড়িশা সরকারকে জানিয়েছি। যদি কিছু প্রয়োজন দরকার হয় আমরা করে দেব। আমরা সব রকমের সাহায্য দিতে প্রস্তুত।”

দুর্ঘটনায় শোক প্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করেন, ” ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় শোকস্তব্ধ। মৃত ও আহতদের পরিবারের জন্য আমার সমবেদনা। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা হয়েছে। উদ্ধারকাজ চলছে। ক্ষতিগ্রস্তদের সবরকম সম্ভাব্য সহযোগিতা করা হচ্ছে।”

Previous articleঅভিষেকের কাছে অভিযোগ, প্রধানের পদ থেকে ইস্তফা মানসীর
Next articleস.ঙ্কটজনক ‘শকুনি মামা’! গুরুতর অ.সুস্থ হয়ে হাসপাতালে অভিনেতা গুফি পেন্টাল