প্র*চন্ড শব্দে আত*ঙ্ক ছড়ালো ওয়াশিংটনে, অ*জ্ঞাত বিমানকে ধাওয়া করল F-16 জেট

আসলে রাজধানীর আকাশে উড়ে চলা একটি অজ্ঞাত বিমানকে ধাওয়া করছিল ফাইটার জেটগুলি।

আতঙ্ক ছড়ালো আমেরিকার রাজধানী ওয়াশিংটনে। আর তার কারণ খুঁজতে গিয়ে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য।

প্রচণ্ড শব্দের অভিঘাত এতটাই প্রবল ছিল যে ঝনঝন করে কেঁপে উঠে বহু বাড়ির জানলার কাচ। প্রাথমিকভাবে সবাই মনে করেছিলেন ভূমিকম্প হয়েছে। কিন্তু পরে জানা গেল,
এফ-১৬ যুদ্ধবিমান থেকে উৎপন্ন ‘সোনিক বুম’ বা ধ্বনিতরঙ্গই ছিল এর কারণ। আসলে রাজধানীর আকাশে উড়ে চলা একটি অজ্ঞাত বিমানকে ধাওয়া করছিল ফাইটার জেটগুলি।
রবিবার ওয়াশিংটনের আকাশে একটি অজ্ঞাত পরিচয় বিমানকে উড়তে দেখা যায়। এয়ার ট্রাফিক কন্ট্রোল থেকে বারবার বার্তা পাঠালেও কোনও উত্তর আসেনি ছোট্ট যাত্রীবাহী বিমানটি থেকে। এরপরই সতর্ক হয়ে যায় এয়ার ট্রাফিক কন্ট্রোল। প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে তারা সিদ্ধান্ত নেয় সেই বিমানটিকে ধাওয়া করার।
সেটিকে ধাওয়া করে মার্কিন ফাইটার জেটগুলি। প্রসঙ্গত, দেশের রাজধানী হিসেবে ওয়াশিংটন ডিসি-র আকাশে বিমান চলাচলে বেশকিছু বিধিনিষেধ রয়েছে। বিশেষ করে, টুইন টাওয়ার হামলার পর থেকে হোয়াইট হাউস-সহ ডিসি-র ওই এলাকার নিরাপত্তা ব্যবস্থায় আমূল বদল এসেছে।
জানা গিয়েছে,এই ঘটনার সময় প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসেই ছিলেন। তাঁকে গোটা পরিস্থিতির কথা জানানো হয়েছে। জানা গিয়েছে, যাত্রীবাহী সেসনা বিমানটি ফ্লোরিডার ‘এনকোর মোটর্স অফ মেলবোর্ন’ নামের একটি সংস্থার।

টেনেসির একটি বিমানবন্দর থেকে রওনা দিয়েছিল প্যাসেঞ্জার জেটটি। গন্তব্য ছিল লং আইল্যান্ড, নিউ ইয়র্ক। তবে অজ্ঞাত কারণে যাত্রাপথ বদলে ফেলে বিমানটি। কেন এই যাত্রাপথ বদলের সিদ্ধান্ত, তারই কারণ খোঁজার চেষ্টা করছে প্রশাসন।

Previous articleWTC ফাইনালের জন‍্য ভারতীয় দলে প্রথম একাদশে কাকে কাকে রাখলেন গাভাস্কর?
Next articleকোটি টাকা ইনামেও অধরা, প্রয়াত ‘দণ্ডকারণ্যের ক*সাই’ !