ভোটের মুখে মোদি সরকারের ‘চাল’! বাংলার জন্য প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

পঞ্চায়েত ভোটের মুখে মোদি সরকারের চাল। এতদিন আটকে রেখে বাংলার জন্য প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, মূলধন খাতে ব্যয়, উন্নয়ন প্রকল্প খাতে অর্থের জোগান ও জনকল্যাণ কর্মসূচিতে ব্যয়ের জন্য বরাদ্দ করা হয়েছে।

দীর্ঘদিন ধরেই বাংলার বকেয়া আটকে রেখেছে কেন্দ্রে মোদি সরকার। আর তার পিছনে মূল ষড়যন্ত্রকারী বঙ্গ বিজেপি। তারাই দিল্লিতে গিয়ে দরবার করে বাংলার উন্নয়নমূলক প্রকল্পের টাকা আটকে দেওয়ার তদ্বির করেছে। সামনেই পঞ্চায়েত ভোট। ইতিমধ্যে দিন ঘোষণা হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে বাংলার প্রাপ্য আটকে রাখা পঞ্চায়েত ভোটে বিজেপির প্রচারে নেতিবাচক প্রভাব ফেলবে। এটা বুঝেই এবার প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার।

অতীতে দেখা গিয়েছে, কোনও খাতে কেন্দ্র অর্থ বরাদ্দ করলেই রাজ্য বিজেপি কেন্দ্রের দ্বারস্থ হয়েছে। তার পর সেই বরাদ্দ স্থগিত রাখার বা কোনও কারণ দেখিয়ে ঝুলিয়ে রাখা হয়েছে। যেমন আবাস যোজনা খাতে ৮২০০ কোটি টাকা বরাদ্দ হওয়ার পরও, তা আদতে বাংলা পায়নি। কারণ, তালিকা তৈরির সময় দুর্নীতির কারণ দেখিয়ে তা স্থগিত রাখা হয়েছে।
তবে এবার যে খাতে রাজ্যকে ৮৮৯৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে তা হল রাজ্যের হকের পাওনা। কেন্দ্রীয় সরকার রাজ্য থেকে যে করগুলি আদায় করে তার একাংশ সেই রাজ্যের পাওনা। সেই খাতে সবকটি রাজ্য মিলিয়ে মোট ১ লক্ষ ১৮ হাজার ২৮০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আয়তন ও অধিক কর আদায়ের কারণে তার মধ্যে সবচেয়ে বেশি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। যোগীর রাজ্য পেয়েছে ২১২১৮ কোটি টাকা।

আরও পড়ুন- জিএসটি নিয়ে অনিয়ম রুখতে বড় পদক্ষেপ রাজ্যের, ৩৭ হাজার ভুয়ো সংস্থার অ্যাকাউন্ট বাতিল

পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, মোট কর আদায়ের ৪২ শতাংশ রাজ্যের পাওয়ার কথা। আগে কেন্দ্রীয় অনুদানে চলা প্রকল্পের সংখ্যা বেশি ছিল। পরে পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশে বলা হয়, সবার পায়ের জুতোর মাপ সমান নয়। যে রাজ্যের যেমন চাহিদা সেখানে তেমন উন্নয়ন প্রকল্প রচনার অধিকার ওই রাজ্যের রয়েছে। সুতরাং রাজ্যের হাতে অধিকতর অর্থ দেওয়া হোক। যাতে রাজ্য তার নিজের মতো প্রকল্প তৈরি করে অর্থ বরাদ্দ করতে পারে। মঙ্গলবার ওই খাতেই ৯ হাজার কোটি টাকা বরাদ্দ পেয়েছে বাংলা।

 

Previous articleদুদিনেই সুপারহিট “সরাসরি মুখ্যমন্ত্রী’, রেকর্ড ফোন কল
Next articleরাজ্যের প্রাক্তন স্বরাষ্ট্রসচিব লীনা চক্রবর্তী প্র.য়াত