একুশ বছর পর বেস্ট বেকারি মাম.লায় খা.লাস দুই

মহারাষ্ট্রের বিশেষ আদালতে এই বিষয়ে শুনানি শুরু হয় এবং ২৪ ফেব্রুয়ারি ২০০৬ সালে বেস্ট বেকারি মাম*লায় ৯ অভি*যুক্তকে দো*ষী সাব্যস্ত করা হয়।

গুজরাট দাঙ্গার সঙ্গে সম্পর্কিত বেস্ত বেকারি মামলায় রায় ঘোষণা করল মুম্বইয়ের বিশেষ আদালত (Mumbai Special Court)। এই রায়ে অভিযুক্ত হর্ষদ রাওজিভাই সোলাঙ্কি এবং মাফাত মণিলাল গোহিলকে (Harshad Raojibhai Solanki and Mafat Manilal Gohil) খালাস করল আদালত। উল্লেখ্য ২০০২ সালে পয়লা মার্চ রাতে ভদোদরা শহরের সেরা বেকারি লুঠ করে বেকারিতে আগুন ধরিয়ে দেন অভিযুক্তরা, বলেই প্রত্যক্ষদর্শীদের মত । এই অগ্নিসংযোগের ঘটনায় বেকারির ভিতরে থাকা প্রায় ১৪ জন মারা যান। অভিযোগের ভিত্তিতে পুলিশ ২১ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করে। কিন্তু গুজরাটের আদালত প্রমাণের অভাবে তাঁদের খালাস ঘোষণা করে। পরবর্তীতে এই মামলা গুজরাট হাইকোর্টেও (Gujrat High court)যায়। এরপর ২০০৪ সালে সুপ্রিম কোর্ট পুনর্বিবেচনার পিটিশন দাখিল করে, এবং বিষয়টি মহারাষ্ট্রে পাঠানোর নির্দেশ দেয়। মহারাষ্ট্রের বিশেষ আদালতে এই বিষয়ে শুনানি শুরু হয় এবং ২৪ ফেব্রুয়ারি ২০০৬ সালে বেস্ট বেকারি মামলায় ৯ অভিযুক্তকে দোষী সাব্যস্ত করা হয়।

আদালত সূত্রে জানা যাচ্ছে এখনও পর্যন্ত এ মামলায় খালাস পেয়েছেন ৮ জন। দোষী সাব্যস্ত ৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এই কেসে ২০১৩ সালে পলাতক ৪ আসামি ধরা পড়ে। মুম্বইয়ের বিশেষ আদালতে সেই মামলা চলাকালীন দুজন মারা যান এবং বাকি দুই অভিযুক্ত হর্ষদ রাওজি ভাই সোলাঙ্কি এবং মাফাত মনিলাল গোহিলকে আজ আদালত বেকসুর খালাস করে দেয়।

 

Previous articleমুশকিল আসান: অভিষেককে জানানোর পরেই আরামবাগের তেলুয়ায় শুরু রাস্তা তৈরির কাজ
Next articleধাক্কা সামলে ৪১৮ পয়েন্ট বাড়ল সেনসেক্স, এক লক্ষ পেরলো MRF শেয়ারের দাম