এসি লাগানোর আগে লোড বাড়ানোর পরামর্শ বিদ্যুৎমন্ত্রীর

কিন্তু বিদ্যুতের লোড বাড়ান। যেখানে যেখানে সমস্যা তৈরি হচ্ছে সেখানে দ্রুততার সঙ্গে সমস্যা সমাধানের আশ্বাসও দিয়েছেন তিনি।

রাজ্যে এই মুহূর্তে বিদ্যুতের কোনও অভাব নেই বলে ফের দাবি করলেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। তিনি বলেন, এই মুহূর্তে ভারতে বিদ্যুৎ উৎপাদনে প্রথম স্থানে রয়েছে বাংলা। বিরোধীরা চাইছে, আবার বাংলায় লোডশেডিং ফিরে আসুক। সাম্প্রতিক বিদ্যুৎ বিপর্যয় সম্পর্কে গ্রাহকদের প্রতি মন্ত্রীর পরামর্শ, আপনারা একটার জায়গায় দশটা এসি কিনুন। একটার জায়গায় পাঁচটা ওয়াশিং মেশিন কিনুন। কিন্তু বিদ্যুতের লোড বাড়ান। যেখানে যেখানে সমস্যা তৈরি হচ্ছে সেখানে দ্রুততার সঙ্গে সমস্যা সমাধানের আশ্বাসও দিয়েছেন তিনি।

রাজ্যে এই মুহূর্তে বিদ্যুতের কোনও অভাব নেই বলে ফের দাবি করলেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। মঙ্গলবার তাঁর আরও দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হয়ে আসার পর থেকে রাজ্য থেকে লোডশেডিং শব্দটাই উঠে গিয়েছে। সম্প্রতি রাজ্যের বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটছে। কলকাতা শহর সহ অনেক জায়গাতেই ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ থাকছে না।কোথাও কোথাও এর জন্য বিদ্যুৎ দফতরের  কর্মীদের ঘিরে স্থানীয় বাসিন্দারা বিক্ষোভ দেখাচ্ছেন, ঘটছে কর্মীদের মারধর, অফিস ভাঙচুরের ঘটনাও।

সোমবারই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী কয়েকজন বিধায়ককে নিয়ে সল্টলেকে বিদ্যুৎ ভবনে হাজির হয়ে অভিযোগ করেন, রাজ্যজুড়ে বিভিন্ন জায়গায় বিদ্যুৎ চলে যাচ্ছে। একে এই গরম তার ওপর এরকম হলে সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে।এদিন বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস বলেন, কালবৈশাখীর জন্য কোথাও কোথাও বিদ্যুতের পোল পড়ে গিয়েছে। পাশাপাশি তারও ছিঁড়ে গিয়েছে। বিগত দিনে এত গরম সত্ত্বেও বিদ্যুৎ কর্মীরা রাস্তায় কাজ করে গিয়েছেন, যাতে দ্রুত বিদ্যুৎ ফিরে আসে।

মন্ত্রী বলেন, বাম জমানায় বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল ৪০৮৫ মেগাওয়াট। আজকে সর্বোচ্চ চাহিদার পরিমাণ ৯,২০০ মেগাওয়াটে এসে দাঁড়িয়েছে। গত ৮ জুন এই চাহিদা ছিল, যা স্বাধীনতার পর রেকর্ড। বিরোধীরা বিদ্যুতের দাম বাড়ার কথা বলেন। বিজেপি শাসিত উত্তরপ্রদেশে ইউনিট পিছু বিদ্যুতের দাম ৭ টাকা ৫৪ পয়সা। অসমে ৮ টাকা ১৪ পয়সা। সেখানে পশ্চিমবঙ্গে বিদ্যুতের দাম ইউনিট পিছু ৭টাকা ১২ পয়সা। তিনি বলেন, সমালোচনা করা ভালো। কিন্তু সঠিক তথ্য জেনে সমালোচনা করা উচিত।

 

 

Previous articleআদ্যাপীঠে মায়ের স্মৃতিতে আবেগ-আপ্লুত মুখ্যমন্ত্রী, অতিথিশালা-অ্যাম্বুল্যান্স পরিষেবার উদ্বোধন
Next articleবাংলাকে ব.ঞ্চনার অভি.যোগে মহিলা তৃণমূলের জোড়া মিছিল শহরে