ট্রাক চালকদের কেবিনে এসি! ঘোষণা কেন্দ্রের

আগামী ২০২৫ সাল থেকে দেশের সব রাস্তায় চলাচলকারী সব ট্রাকে চালকের কেবিন শীতাতপ নিয়ন্ত্রিত (AC Cabin) করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র (Government of India)।

গরম হোক কিংবা ঠান্ডা, ঘণ্টার পর ঘণ্টা এক নাগাড়ে ট্রাক চালাতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। কখনও কখনও এর জেরে মর্মান্তিক দুর্ঘটনাও ঘটে যায়। এই পরিস্থিতি বদলাতে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতীন গডকড়ি (Nitin Gadkari) জানালেন বড় সিদ্ধান্তের কথা। আগামী ২০২৫ সাল থেকে দেশের সব রাস্তায় চলাচলকারী সব ট্রাকে চালকের কেবিন শীতাতপ নিয়ন্ত্রিত (AC Cabin) করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র (Government of India)।

জানা যাচ্ছে এই বিষয়ে ২০২২ সালে প্রথম আলোচনা শুরু হয়। ইতিমধ্যে ভলভোর(Volvo) মতো আন্তর্জাতিক সংস্থা এসি ট্রাক (AC Truck) বাজারে ছেড়েছে। সাম্প্রতিককালে দেশে যেভাবে গরম বেড়েছে তার জেরে ট্রাক ড্রাইভারদের যাতে কোনও সমস্যা না হয় এবং নিরাপদে এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারেন তাঁরা , তাই এসি কেবিনের ব্যবস্থা করা হচ্ছে। সোমবার কেন্দ্রীয় পরিবহণ নীতিন গডকড়ি জানান, আগেও এই বিষয়ে কেন্দ্রীয় সরকার উদ্যোগী হয়েছিল, কিন্তু খরচের কথা ভেবে আপনাকে বাস্তবায়িত করা যায়নি। কিন্তু এবার এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন তিনি। মন্ত্রীর কথায় , ৪৪- ৪৫ ডিগ্রি তাপমাত্রায় দিনের পর দিন ১২-১৪ ঘণ্টা ট্রাক চালানো মুখের কথা নয়। তাই সবদিক ভেবেচিন্তে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি করেছেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী।

 

Previous article‘এখনই অবসর নয়’, বললেন সিআরসেভেন
Next articleরাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনের বি.রোধিতায় মোমবাতি মিছিল বাংলার ক্রীড়াবিদদের