হাজার হাজার ভক্ত সমাগমে মাহেশের ঐতিহাসিক রথযাত্রা!

৬২৭ বছরের প্রাচীন এই উৎসবকে ঘিরে শ্রীরামপুরবাসীর মনে খুশির জোয়ার।

মেঘলা আকাশে রথের সকালে জমজমাট শ্রীরামপুর (Srirampore)। মাহেশের (Mahesh)ঐতিহাসিক ৬২৭ বছরের রথযাত্রা (Rathyatra)উপলক্ষ্যে সকাল থেকেই হাজার হাজার ভক্তদের ভিড় মন্দির প্রাঙ্গনে। ভারতের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রাকে কেন্দ্র করে আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। সকালেই জগন্নাথ, বলরাম এবং সুভদ্রাকে মূল মন্দিরের গর্ভগৃহ থেকে মন্দির চাতালে নিয়ে আসা হয়। নবযৌবনের পর আজ সকাল থেকে জগন্নাথের বিশেষ পুজো চলছে শ্রীরামপুরের মাহেশে (Mahesh, Srirampore)। জানা যাচ্ছে আর কিছুক্ষণের মধ্যেই মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেবে জগন্নাথের রথ।

ভোগ নিবেদনের পর দামোদর পরিবেশিত হবে। জগন্নাথ মন্দিরে দুপুর দুটো পর্যন্ত পূজোর সময় নির্ধারিত থাকলেও ভক্তদের ভিড়ে তা কিছুটা দীর্ঘায়িত হয়েছে। বিকেল চারটে নাগাদ জগন্নাথ বলরাম এবং সুভদ্রা কে নিয়ে মাহেশের সুবিশাল রথ জিটি রোড ধরে দেড় কিলোমিটার দূরবর্তী মাসির বাড়ির উদ্দেশ্যে রওনা দেবে। যেহেতু এখানে রথের রশিতে টান পরে পুরীতে জগন্নাথের রথযাত্রা শুরু হওয়ার পরেই, সেই রীতি মেনে এবারও জগন্নাথ ধামের রথযাত্রা কখন শুরু হয় সেই নির্ঘণ্টের দিকে নজর রাখা হচ্ছে।

প্রশাসনিক সূত্র থেকে জানা যাচ্ছে প্রায় বারোশো পুলিশ কর্মী মোতায়েন করা হয়েছে এবং দুপুরের পর থেকে যান চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৬২৭ বছরের প্রাচীন এই উৎসবকে ঘিরে শ্রীরামপুরবাসীর মনে খুশির জোয়ার। আজ থেকে আগামী এক মাস রথযাত্রা উৎসব উপলক্ষে মাহেশ জগন্নাথ বাড়ির সংলগ্ন মাঠে মেলা আয়োজন করা হয়। প্রত্যেক বছরের চেনা ভিড়ের ছবি এ বছরও সকাল থেকেই ধরা পড়েছে। অপ্রতিকর ঘটনা এড়াতে সজাগ রয়েছে প্রশাসন।

 

Previous articleচলন্ত ট্রাকের সঙ্গে ধা.ক্কায় ভা.ঙল রথের চাকা, অব.রোধ রাজ্য সড়কে
Next articleরথযাত্রায় সোনায় সোহাগা, ফের নিম্নমুখী হলুদ ধাতুর দাম!