1:1 ফর্মুলাকে সামনে রেখে পাটনায় বিরোধী জোটের মেগা বৈঠক, হাজির মমতা-অভিষেক-রাহুল

পরিসংখ্যান অনুযায়ী, বিজেপির পক্ষে রয়েছে ৩৭.৭ শতাংশ ভোট। বাকি ৬০ শতাংশ গিয়েছে বিরোধীদের পক্ষে।

একের বিরুদ্ধে এক- এই ফর্মুলাকে সামনে রেখেই পাটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের (Nitish Kumar) বাড়িতে শুরু বিজেপি-বিরোধী জোটে প্রথম মেগা বৈঠক। হাজির হয়েছেন তৃণমূল (TMC) সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay), সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Bandyopadhyay), সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব, শিবসেনা নেতা উদ্ধব ঠাকরে, কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে ও নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। বৈঠকে এখনও পর্যন্ত ১৫টি দল যোগ দিয়েছে বলে জানা গিয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি রয়েছেন ফিরহাদ হাকিম, ডেরেক ও ব্রায়েন, এম কে স্ট্যালিন, মেহবুবা মুফতি, শরদ পাওয়ার, অরবিন্দ কেজরিওয়াল, রাঘব চাড্ডা, ভগবন্ত মান, সীতারাম ইয়েচুরি, লালু প্রসাদ যাদব, তেজস্বী যাদব সহ একাধিক নেতৃত্ব।

মেগা বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবারেই অভিষেককে সঙ্গে নিয়ে পাটনা পৌঁছন তৃণমূল সুপ্রিমো। সেখানে আলাদাভাবে কথা হয় লালু প্রসাদ যাদব ও নীতীশ কুমারের সঙ্গে। সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, একের বিরুদ্ধে এক প্রার্থী দিয়েই কেন্দ্রের মোদি সরকারকে পর্যুদস্ত করতে চাইছেন তাঁরা।

পরিসংখ্যান অনুযায়ী, বিজেপির পক্ষে রয়েছে ৩৭.৭ শতাংশ ভোট। বাকি ৬০ শতাংশ গিয়েছে বিরোধীদের পক্ষে। সেই বিরোধী ভোটকে যদি একত্রে করা যায় তাহলে মোদি সরকারকে ২০২৪-এর লোকসভা নির্বাচনে হটাতে বেগ পেতে হবে না। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় দলগুলির সঙ্গে আঞ্চলিক দলের রাজ্যে যে মতানৈক্য আছে, সেটাকে সরিয়ে রাখার ফর্মুলা বের করতে হবে।

তবে সূত্রের খবর, এই বৈঠকে বিরোধী জোটের মুখ ঠিক করা হবে না। এর আগেও মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বলেছেন, নেতৃত্ব কে দেবেন সেটা বড় কথা নয়। জোটবদ্ধ ভাবে বিজেপিকে হারানোটাই লক্ষ্য। তবে, এই বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রীই যে মধ্যমণি তা মানছেন সবাই। তাঁর প্রস্তাব মতোই বৈঠক হচ্ছে পাটনায়। এখন এই মেগা বৈঠকে কী সিদ্ধান্ত হয়- তার দিকেই তাকিয়ে সারাদেশের রাজনৈতিক মহল।

 

Previous articleমোহনবাগানের এএফসি কাপের প্রাথমিক পর্বের ম‍্যাচ আগস্টে
Next articleআগামিকাল থেকে শুরু কলকাতা লিগ, উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে একাধিক চমক : সূত্র