বিস্তারিত কোনও তথ্য ছাড়াই পিটিশন দাখিল নিয়ে তী.ব্র অ.সন্তোষ বিচারপতি সিনহার

পঞ্চায়েত ভোট নিয়ে বিস্তারিত কোনও তথ্য ছাড়াই পিটিশন দাখিল করা নিয়ে তীব্র অসন্তোষ করেন কলকাতা হাইকের্টের বিচারপতি অমৃতা সিনহা। বিচারপতি জানিয়েছেন, পিটিশন দাখিল করা নিয়ে এত তাড়াহুড়োর কী আছে? আপনারা বিস্তারিত বিবরণের উপর নজর না দিয়ে আদালতে এসে বলছেন, জরুরী ভিত্তিতে এটা করা হোক। কিন্তু শুনানির সময় দেখা যাচ্ছে সম্পূর্ণ তথ্য নেই।এই পরিস্থিতিতে আদালত কীভাবে এগোবে? এই ধরনের আবেদনগুলি নিয়ে নির্বাচন কমিশন কীভাবে কাজ করবে? সেই প্রশ্নও তোলেন বিচারপতি অমৃতা সিনহা।

আসলে পঞ্চায়েত নির্বাচন নিয়ে একের পর এক মামলা আসছে কলকাতা হাইকোর্টে। কে নেই সেই তালিকায়। পুলিশের বিরুদ্ধে যেমন একাধিক মামলা, তেমনি একগুচ্ছ মামলা কমিশনের বিরুদ্ধে। মনোনয়ন পত্র জমা দিতে না পারলে আদালতের দ্বারস্থ হচ্ছেন প্রার্থী। এই বিষয়গুলি নিয়েই সরাসরি মন্তব্য করলেন বিচারপতি।এর আগে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমও এই বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছিলেন।

শুক্রবার বিচারপতি অমৃত সিনহাও একই মন্তব্য করেছেন।বীরভূমের নলহাটিতে পঞ্চায়েত সমিতির প্রার্থী হয়েছেন আশাধন মাল।অভিযোগ উঠেছে, ওই প্রার্থী মনোনয়নের সময় দুই জায়গায় সই করছেন, এবং দুই জায়গাতেই তারিখ রয়েছে ২৪ জুন। মনোনয়নের শেষ দিন পেরিয়ে যাওয়ার এতদিন পর কীভাবে নমিনেশন? সেই প্রশ্ন তুলেই মামলা করা হয়েছিল আদালতে। শুক্রবার মামলার শুনানির সময় রাজ্যের তরফে জানানো হয়, ওই মনোনয়নটি ২৪ তারিখ নয়, ১৪ তারিখ জমা পরেছে।

বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিয়েছেন, ওই বিডিও অফিসের ১৪ তারিখের ভিডিয়ো ফুটেজ আদালতে জমা করার জন্য। আগামী ৫ জুলাই ওই ভিডিয়ো ফুটেজ হাইকোর্টের কাছে জমা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট বিডিওকে। এখন দেখার ৫ তারিখ হাইকোর্টে সেই ভিডিয়ো ফুটেজ জমা পরার পর মামলার গতিপ্রকৃতি কোন দিকে মোড় নেয়।

আরও পড়ুন- হুল দিবসে সিধু-কানুর লড়াইকে সম্মান জানালেন মমতা-অভিষেক

 

Previous articleরাজ্য জ্বলছে মরছে মানুষ, মণিপুরে চলছে পদ আকড়ে থাকার লড়াই
Next articleফের অবসর নিয়ে মুখ খুললেন সুনীল, সাফ সেমিফাইনালে নামার আগে কী বললেন ভারত অধিনায়ক?