খেলার মাঠে আর হি*জাব নয়! ফুটবল ফেডারেশনের সিদ্ধান্তকে স্বীকৃতি ফ্রান্সের শীর্ষ আদালতের

ফ্রান্সে হিজাব পরিহিত মহিলা ফুটবল খেলোয়াড়দের বলা হয় ‘লেস হিজাবিস’। খেলার মাঠে দেখা যায় অনেকেই হিজাব পরে মাঠে নামেন ফুটবল খেলতে।

হিজাব পরে নামা যাবে না ফুটবল মাঠে। এদিন এমনটাই নির্দেশ দিল ফ্রান্সের শীর্ষ আদালত। সম্প্রতি ফ্রান্স ফুটবল ফেডারেশন কিছুদিন আগে একটি নির্দেশিকা জারি করে, যেখানে বলা হয়, ফুটবল মাঠে হিজাব পরে আর নামা যাবেনা। আর এই সিদ্ধান্তকে চ‍্যালেঞ্জ জানিয়ে আদালতের দ্বারস্থ হন লেস হিজাবিস-রা। আর সেখানেই ধাক্কা খান তাঁরা। এদিন ফ্রান্স ফুটবল ফেডারেশনের নির্দেশিকাকেই মান‍্যতা দিল ফ্রান্সের শীর্ষ আদালত।

 

ফ্রান্সে হিজাব পরিহিত মহিলা ফুটবল খেলোয়াড়দের বলা হয় ‘লেস হিজাবিস’। খেলার মাঠে দেখা যায় অনেকেই হিজাব পরে মাঠে নামেন ফুটবল খেলতে। সম্প্রতি তাঁদের বিরুদ্ধেই বিশেষ এক নির্দেশিকা জারি করে ফরাসি ফুটবল ফেডারেশন। তাঁদের বক্তব্য, ফুটবল মাঠে ধর্মীয় পরিচয় প্রকাশ করার কোনও প্রয়োজন নেই। ফুটবল মাঠ খেলোয়াড়দের ধর্মীয় পরিচয় প্রকাশ করার জায়গা নয়। জাতি, ধর্ম, বর্ণ সব কিছুর উপরে খেলা। সেই কারণেই হিজাব পরে মাঠে নামা যাবে না। এই বক্তব্যের জেরে ফ্রান্সের হেড স্কার্ফ পরিহিত মহিলা ফুটবলাররা নিষেধাজ্ঞার প্রতিবাদ করে দেশের শীর্ষ আদালত দ‍্য কাউন্সিল অফ স্টেটের দ্বারস্থ হন। তাঁরা দাবি করেন এই সিদ্ধান্ত ধর্মীয় ভাবাবেগ ও মত প্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের সামিল। আর এই মামলতেই বড়সড় ধাক্কা খান লেস হিজাবিস-রা। কোর্ট জানিয়ে দেয় তারা ফ্রান্স ফুটবল ফেডারেশনের পাশে। ফুটবল ফেডারেশন কোনও ভুল করেনি।

উল্লেখ্য, ফরাসি দেশ দীর্ঘদিন ধরেই ধর্ম নিরপেক্ষ পথে হাঁটার চেষ্টা করছে। খেলার মাঠে খেলোয়াড়দের ধর্ম নিয়ে আলোচনা হবে বা খেলার চাইতে ধর্ম প্রাধান্য পাবে বেশি এটা মানতে নারাজ ফ্রান্স ফুটবল ফেডারেশন। নির্দেশিকার প্রথম পরিচ্ছেদেই বলা আছে কোনও ধর্মীও চিহ্ন নিয়ে বা পোশাক পরে মাঠে নামা যাবেনা। যদিও নিষেধাজ্ঞার কথায় অসন্তুষ্ট হয়েছিলেন দেশের বেশ কিছু খেলোয়াড় ও সাধারণ মানুষ। ‘লেস হিজাবিস’-রা এই সিদ্ধান্তের বিরুদ্ধে কোর্টে যান এবং কোর্টের রায়ে যথেষ্ট ক্ষুব্ধ তাঁরা।

তবে একটা প্রশ্ন উঠছে, আগামী বছর অলিম্পিক্সের আয়োজক দেশ ফ্রান্স। সেই ক্ষেত্রেও কি এই নিয়মই বলবৎ থাকবে কিনা সে নিয়ে কিছু জানন হয়নি।

আরও পড়ুন:মোহনবাগান মাঠে মার্টিনেজকে দেখার জন‍্য কী করতে হবে সমর্থকদের? জানাল সবুজ মেরুন ক্লাব

 

Previous articleফের মুম্বাইয়ে চলন্ত লোকাল ট্রেনে তরুণীকে নিগ্রহ
Next articleউত্তরে ‘কমলা সতর্কতা’, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের